স্বাস্থ্যকর চর্বির উৎস

স্বাস্থ্যকর চর্বির উৎস

শরীরে অন্যান্য পুষ্টি উপাদানের মতো চর্বিরও প্রয়োজন আছে। তবে সেটা হতে হবে স্বাস্থ্যকর।

দূষণ থেকে রক্ষাকারী খাবার

দূষণ থেকে রক্ষাকারী খাবার

আপেল থেকে চীনাবাদাম- এই ধরনের খাবারে রয়েছে বায়ু দূষণ থেকে রক্ষা করার কার্যকর উপাদান।

পেঁয়াজ সংরক্ষণের উপায়

পেঁয়াজ সংরক্ষণের উপায়

দাম দিয়ে কেনা পেঁয়াজ যেন বহুদিন টেকে সেজন্য রাখতে হবে শুষ্ক পরিবেশে।

‘ল্যাক্টোজ-ফ্রি’ বনাম ‘ডেইরি-ফ্রি’

‘ল্যাক্টোজ-ফ্রি’ বনাম ‘ডেইরি-ফ্রি’

‘ডেইরি-ফ্রি’ মানেই ‘ল্যাক্টোজ-ফ্রি’। তবে ‘ল্যাক্টোজ-ফ্রি’ হলেই ‘ডেইরি-ফ্রি’ হবে এমনটা নয়।

প্রতিদিন শসা খাওয়ার উপকারিতা

প্রতিদিন শসা খাওয়ার উপকারিতা

মানবদেহের সুস্থতায় শসা নানাভাবে কাজ করে।

ডিম বেশি সিদ্ধ হলে যা হয়

ডিম বেশি সিদ্ধ হলে যা হয়

বেশি সিদ্ধ হওয়া ডিম খাওয়া হতে পারে ঝুঁকিপূর্ণ।

আম ওজন বাড়ায় নাকি কমায়?

আম ওজন বাড়ায় নাকি কমায়?

মধুমাসের মধু ফল আম। এর পুষ্টিগুণ যেমন রয়েছে তেমনি রয়েছে সত্যি মিথ্যা অপবাদ।

ওজন কমাতে রসুন

ওজন কমাতে রসুন

খাদ্যাভ্যাসে রসুন যোগ করার মাধ্যমে ওজন কমানোয় মিলতে পারে সহায়তা।

লবণ সমাচার

লবণ সমাচার

‘সি সল্ট’ এবং ‘টেবিল সেল্ট’য়ের কথা অনেকেই শুনে থাকবেন। আর স্বাস্থ্যকর কোন লবণ সেই বিষয়ে বিতর্কও রয়েছে।

রোগ প্রতিরোধে গাজর

রোগ প্রতিরোধে গাজর

যদিও এখন সারা বছরই পাওয়া যায়, তবে শীতের সবজি হিসেবে গাজরে রয়েছে মৌসুমি রোগ প্রতিরোধের ক্ষমতা।

মাসিকের সময় যা খাওয়া ঠিক না

মাসিকের সময় যা খাওয়া ঠিক না

মাসের বিশেষ দিনগুলোতে চাই বাড়তি যত্ন। এই সময়ে শরীরে ও পেটে ব্যথা হওয়া স্বাভাবিক। অস্বাস্থ্যকর খাবার এই সমস্যা আরও বাড়িয়ে দেয়।

একবেলা খাওয়া বাদ দিলে যা হয়

একবেলা খাওয়া বাদ দিলে যা হয়

সময়ের অভাবে অথবা ওজন কমানোর জন্য অনেকেই একবেলার খাবার খাওয়া বাদ দিয়ে থাকেন। অথচ সুস্বাস্থ্যের জন্য খাওয়া বাদ দিয়ে নয় বরং পরিমিত স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন।

অক্ষমতা রোধে প্রোটিন

অক্ষমতা রোধে প্রোটিন

বৃদ্ধ বয়সে প্রোটিন গ্রহণের পরিমাণ বাড়ালে অক্ষম হওয়ার ঝুঁকি কমতে পারে।

এলাচের উপকারিতা

এলাচের উপকারিতা

এলাচ এমন একটি মসলা যা ঠাণ্ডা, গলাব্যথা-সহ নানান অসুখ দূর করতে সাহায্য করে।

হলুদ কি আসলেই উপকারী?

হলুদ কি আসলেই উপকারী?

মসলা হলুদ নিয়ে যা প্রচলিত সেগুলো অতটা কার্যকর নাও হতে পারে।

আলুতেও আছে প্রোটিন

আলুতেও আছে প্রোটিন

সঠিক পদ্ধতিতে রান্না করলে আলু থেকেও মিলবে প্রয়োজনীয় পুষ্টি।

মাংসের চেয়েও লৌহ বেশি যেসব খাবারে

মাংসের চেয়েও লৌহ বেশি যেসব খাবারে

শরীরের জন্য অতি প্রয়োজনীয় এই খনিজ শুধু মাংস থেকে নয় উদ্ভিজ্জ খাবার থেকেও পাওয়া যায়।

বিষাক্ত মাশরুম চেনার উপায়

বিষাক্ত মাশরুম চেনার উপায়

আধুনিক খাদ্যাভ্যাসে সবজি হিসেবে জনপ্রিয়তা পেলেও সব মাশরুম খাওয়ার যোগ্য নয়।

সিয়াম পালনের উপকারিতা

সিয়াম পালনের উপকারিতা

ধর্মীয়রীতি পালনের জন্যই নয়, রোজা রাখা স্বাস্থ্যের জন্য ভালো। পাশাপাশি  স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস শরীর রাখবে সুস্থ।

দ্রুত ওজন কমানোর মসলা

দ্রুত ওজন কমানোর মসলা

কেবল খাবারের স্বাদই বাড়ায় না বরং কিছু মসলা ওজন দ্রুত কমাতে ও নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

ওজন কমাতে গোলমরিচ

ওজন কমাতে গোলমরিচ

বাঙালি শুধু যে ভোজনরসিক তা নয়, ভালোমানের মসলাখোরও বটে। আর এই মসলা যদি পেট ব্যথার বদলে পেটের চর্বি কমায়, তবে তো পোয়াবারো।