শীতকাতুরের শরীরচর্চা

শীত মৌসুমে আলসেমি লাগলেও সুস্বাস্থ্য ধরে রাখা সম্ভব। তবে লেপ কম্বল মুড়ি দিয়ে তা সম্ভব নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 09:56 AM
Updated : 17 Jan 2017, 09:58 AM

শরীরচর্চাবিষয়ক এক ওয়েবসাইটে ভারতীয় ব্যায়ামবিদ কিটি কালরার শীতের সময় আলসেমি কাটিয়ে কীভাবে চঞ্চল থাকবেন সেই পদ্ধতি জানিয়েছে ।

বিছানায় শুয়েই শরীরের পেশিগুলোকে টানটান করতে হবে। এতে শরীর ও মস্তিষ্ক শরীরচর্চার জন্য প্রস্তুত হওয়ার সংকেত পাবে। গ্লুটাল ব্রিজ, হাটু ভাঁজ করে বুকে ঠেকানো, স্পাইনাল টুইস্ট, কোমর থেকে শরীরের নিচের অংশ ডানে বামে বাঁকানো, ঘাড় ও কাধ ঘোরানো ইত্যাদি শরীরচর্চাগুলো শোয়া অবস্থায় করতে পারেন।

সময়ে অভাব কিংবা প্রচণ্ড আলসেমি, যে কারণেই হোক ব্যায়ামাগারে যেতে না পারলে হালকা ব্যায়াম করার সরঞ্জাম ঘরের রাখতে হবে। যেমন ম্যাট, দড়ি লাফের দড়ি, হালকা ওজনের এক জোড়া ডাম্বেল ইত্যাদি। এছাড়াও গৃহস্থালি আসবাবও ব্যায়ামের সরঞ্জাম হিসেবে ব্যবহার করা যেতে পারে। যেমন উঠবস, ট্রাইসেপ্সের ব্যায়ামের জন্য চেয়ার ব্যবহার।

ঘরেই মাত্র ১৫ থেকে ৩০ মিনিট ব্যয় করেই প্রতিদিনের ব্যায়াম সেরে নেওয়া সম্ভব। কাফ রেইজেস, উঠবস, লাঞ্জেস, বুকডন, রাশিয়ান টুইস্ট, অ্যাব ক্রাঞ্চেস, অল্টারনেট হিল টাচ, প্ল্যাঙ্ক ইত্যাদি ব্যায়াম করতে পারেন। প্রতি সেটে ২০ বার করে দুই সেটে এই ব্যায়ামগুলো করতে হবে।

ব্যায়ামের অভ্যাস গড়ে তুলতে অনুপ্রেরণা অত্যন্ত জরুরি। এজন্য ব্যায়ামের নতুন জুতা, জামা-কাপড় ও অন্যান্য সরঞ্জাম কিনতে পারেন।

ব্যায়ামে নিয়মিত হতে ব্যায়ামের সঙ্গীর গুরুত্ব বলে শেষ করা যাবে না। তাই সম্ভব হলে একা ব্যায়াম না করে বন্ধু, ভাই-বোন, স্বামী কিংবা স্ত্রীকে ব্যায়ামের সঙ্গী বানিয়ে নিতে পারেন।

এছাড়াও জীবনে যেকোনো কিছু অর্জন করতে লক্ষ্য স্থির করা জরুরি। তাই আজ থেকে কয়েক মাস পরে নিজেকে কেমন দেখতে চান তা স্থির করে সেই লক্ষ্য অনুযায়ি এগিয়ে যেতে হবে।

ছবি: রয়টার্স।