বর্ষায় উজ্জ্বল ত্বক

ভেজা আবহাওয়ায় ত্বক মলিন হয়ে যায়। জমে থাকা ধুলাময়লা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2015, 08:33 AM
Updated : 1 July 2015, 02:28 PM

অরিফ্লেইম ইন্ডিয়ার, বিউটি এবং মেইকআপ এক্সপার্ট আকৃতি কোচার এই মৌসুমে ত্বকের বিশেষ যত্নের বিষয়ে কিছু পরামর্শ দেন।

- আর্দ্রতা এবং এই মৌসুমের স্যাঁতসেঁতেভাব, ত্বকের লোমকূপ বন্ধ করে দেয়, ফলে ত্বক শ্বাস নিতে পারে না। তাই এই সময় নিয়মিত স্ক্রাবার ব্যবহার করা এবং ত্বক এক্সফলিয়েট করা জরুরি। এতে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয় না। সপ্তাহে নিয়ম করে দুবার ত্বক এক্সফলিয়েট করা ভালো।

- এই মৌসুমে ত্বকে ফাঙ্গাসের কারণে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই সাবান বা ক্ষারহীন ক্লিনজার ব্যবহার করে দিনে দুতিনবার মুখ ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকে অতিরিক্ত তেল, জমে থাকা ময়লা দূর হবে।

- প্রতিবার মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করতে হবে। এটি খুলে যাওয়া লোমকূপ সংকুচিত করে ত্বকের পিএইচ ব্যালেন্স ধরে রাখতে সাহায্য করে। তাছাড়া অ্যান্টি-ব্যাক্টেরিয়াল টোনার ত্বকের যেকোনো ইনফেকশন হওয়ার ঝুঁকি কমায়।

- নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার, এই মৌসুমেও সমান জরুরি। হালকা লোশন ময়েশ্চারাইজার বা সিরাম ব্যবহার করতে হবে। এতে ত্বক কোমল ও নমনীয় থাকবে।

- বৃষ্টির সময় বা মেঘলা দিনে সূর্যের রশ্মি ক্ষতি করতে পারে না, এমন ধারণা অমূলক। তাই মেঘলা দিনেও ঘর থেকে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

- বর্ষায় অতিরিক্ত মেইকআপ এড়িয়ে চলা উচিত। নিজের স্বাভাবিক সৌন্দর্য ধরে রেখে ওয়াটারপ্রুফ মেইকআপ ব্যবহার করতে হবে। এছাড়া এই সময় ঠাণ্ডা স্থানে প্রসাধনী সামগ্রী সংরক্ষণ করা উচিত।

ছবি সৌজন্যে: কে ক্র্যাফট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক