আম লেবুর শরবত ও চিকেন সমুচা ।

মজার ইফতারি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2015, 10:43 AM
Updated : 13 Dec 2015, 08:42 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল ।

আম-লেবুর শরবত

উপকরণ: আম ১টি (বড়)। লেবু ২টি। চিনি আধা কাপ বা পরিমাণ মতো। ঠাণ্ডা পানি ১ গ্লাস।

পদ্ধতি: আম ছিলে টুকরা করে কেটে নিন। লেবুর রস বের করে রাখুন। এখন একে একে সব উপকরণ ব্লেন্ডারে নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

তারপর একটা ছাকনি দিয়ে শরবত ছেঁকে নিন যেন কোনো দানা দানা না থাকে।

পরিবেশন গ্লাসে ঢেলে বরফ ও লেবুর টুকরা দিয়ে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা আম-লেবুর শরবত।

চিকেন সমুসা

এটা গরুর মাংসের কিমা বা সবজি দিয়েও করা যায়।

খামির তৈরি: ময়দা ও আটা মিশিয়ে ২ কাপ (শুধু ময়দা দিয়েও করতে পারেন)। লবণ আধা চা-চামচ। তেল ৪ টেবিল-চামচ (হালকা কুসুম গরম করে নিতে হবে, খামিরের জন্য)। বেকিং পাউডার আধা চা-চামচ। পানি ১/৩ কাপ বা যতটুকু প্রয়োজন হয় ডো তৈরি করতে।

আরও লাগবে: ২,৩ টেবিল-চামচ ময়দা। আধা কাপ বা পরিমাণ মতো পানি দিয়ে ঘন মিশ্রণ তৈরি করে রাখুন। এটা দিয়ে সমুসার মুখ বন্ধ করতে হবে।

পদ্ধতি: একটি বড় বাটিতে এক কাপ ময়দা ও এক কাপ আটা নিন। এর সঙ্গে পানি বাদে একেএকে বাকি সব উপকরণ নিয়ে তেলসহ শুকনা হাতে ভালো করে মিশিয়ে নিন। এখন পরিমাণ মতো পানি দিয়ে আস্তে আস্তে খামির তৈরি করে ফেলুন। রুটির বা পরোটার খামিরের মতো হবে এটা। ভালো করে মথে খামির ১৫ থেকে ২০ মিনিট ঢেকে রাখুন। ততক্ষণ কিমা তৈরি করুন।

কিমা তৈরি: চিকেন কিমা ১ কাপ (কিমা সিদ্ধ করেও নিতে পারেন- পানি, আদা ও রসুনবাটা, লবণ, গোলমরিচ দিয়ে সিদ্ধ করে নিন)। গাজর কুচি ১ কাপ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। গরম মসলাগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। খুব অল্প একটু হলুদ (ইচ্ছা)। জিরাগুঁড়া আধা চা-চামচ। ধনেগুঁড়া আধা চা-চামচ। পেঁয়াজকুচি ১ কাপ। ধনেপাতার কুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ কুচি ২,৩টি (ঝাল নিজের মতো)। তেল ৪ টেবিল-চামচ।

পদ্ধতি: প্যানে তেল গরম করে, চিকন কিমা দিয়ে নাড়ুন কিছুক্ষণ। তারপর একে একে সব বাটামসলা, লবণ ও গুঁড়ামসলা দিয়ে নেড়ে মিশিয়ে ঢেকে দিন। দুই মিনিট রান্না করুন। এখন পেঁয়াজকুচি দিয়ে নেড়ে গাজর কুচি ও কাঁচামরিচের কুচি দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। দুই মিনিট পর ভাজা ভাজা হয়ে গেলে নামানোর আগে ধনেপাতার কুচি দিয়ে নেড়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

সমুসার রুটি তৈরি:
খামির আবার মথে নিন এবং ছোট ছোট বল তৈরি করে নিন। এখন লুচির মতো রুটি বেলে রাখুন। একটি করে রুটি নিন, তার উপর সমানভাবে তেল লাগিয়ে নিন। তার উপর আরেকটি রুটি রাখুন এবং সেটার উপরেও তেল লাগিয়ে নিন। এভাবে চার,পাঁচটি রুটিতে তেল লাগিয়ে একটার উপর আরেকটা রেখে একদম উপরেরটাতেও তেল লাগিয়ে সমানভাবে পাতলা করে বেলে নিন।

খুব খেয়াল করে চারদিকে সমানভাবে বেলতে হবে। এবার হালকা গরম তাওয়ায় সেঁকে নিন রুটি। বেশি সেঁকবেন না। তারপর ট্রেতে রাখুন। আস্তে আস্তে একটা একটা রুটি আলাদা হয়ে আসবে বা আলাদা করে ফেলুন। এবার রুটিগুলো সব একসঙ্গে করে দেড় ইঞ্জি বা আরও প্রসস্থ করে কেটে নিন। হয়ে গেল সমুসার রুটি বা শিট।

সমুসা তৈরি: এখন একটা একটা রুটি নিয়ে পানের খিলির মতো করে ভাঁজ করুন। পুর ভরে দিন আর ভাজটা ঠিক করে, শেষে ময়দার ব্যাটার (আগেই তৈরি করা ছিল) লাগিয়ে মুখ বন্ধ করে দিন। এভাবে সবগুলো তৈরি করে ফেলুন।

চুলায় গরম ডুবো তেল দিন আর মাঝারি আঁচে সোনালি রং করে ভেজে তুলুন। টিস্যুতে রাখুন যেন অতিরিক্ত তেল ঝরে যায়। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন সমুসা।

কিছু কথা

চাইলে একটা করে রুটি নিয়েও শিট তৈরি করতে পারেন। একসঙ্গে অনেকগুলো শিট করে ফ্রিজে রেখে দিতে পারেন অনেক দিন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।