শাপলা দিয়ে রান্না

ইলিশ মাছ ও চিংড়ি দিয়ে মুখোরোচক সবজি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2015, 01:46 PM
Updated : 16 June 2015, 01:52 PM

শাপলা, ফুল হলেও এটার লতা দিয়ে মজার সবজি তৈরি করা যায়। এই বর্ষা মৌসুমে বাজারে শাপলা পাওয়া যায়। ইলিশ মাছ আর চিংড়ির সঙ্গে এই সবজির মেল বন্ধনে চমৎকার দুটি ভিন্নপদ তৈরি করা যায়। করেন অনেকে। রেসিপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা।

শাপলা-ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৬ টুকরা। শাপলা ১ আঁটি। পেঁয়াজ ১টি, কুচি করা। হলুদগুঁড়া প্রয়োজন মতো। মরিচগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৫ থেকে ৬টি। লবণ স্বাদ মতো। তেল প্রয়োজন মতো।

শাপলা-ইলিশ

পদ্ধতি:
প্রথমেই শাপলার আঁশ ফেলে আড়াই ইঞ্চি করে কেটে নিন। একটি পাত্রে বেশি করে পানি নিয়ে চুলায় দিয়ে ফুটান। পানি ফুটে উঠলে হলুদগুঁড়া-সহ শাপলা দিয়ে দুতিন মিনিট রেখে চুলা থেকে নামিয়ে নিন। পানি ঝরিয়ে ফেলবেন।

এবার প্যানে তেল গরম করে আগেই হলুদ আর লবণ দিয়ে মাখিয়ে রাখা ইলিশের টুকরাগুলো ছেড়ে দিয়ে হালকা করে ভেজে তুলুন। এই তেলেই পেঁয়াজকুচি সোনালি করে ভেজে প্রথমে মরিচগুঁড়া তারপর একে একে হলুদ ও জিরা গুঁড়া এবং লবণ দিয়ে একটু কষিয়ে তাতে শাপলা দিয়ে দিন।

আধা মিনিট কষিয়ে গরম পানি ঢালুন পরিমাণ করে (মানে আপনি যতটুকু ঝোল রাখবেন)। এরপর ভাজা ইলিশগুলো দিয়ে, উল্টেপালটে কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচের ফালি বা কম ঝাল চাইলে আস্ত অবস্থায় ছেড়ে দিয়ে, তিনচার মিনিট রেখে নামিয়ে ফেলুন।

এই তরকারির ঝোল কিন্তু পাতলাই থাকবে।

শাপলা-চিংড়ি

উপকরণ: শাপলা ২ আঁটি (আঁশ ফেলে আধা ইঞ্চি করে কাটা)। ছোট চিংড়ি ২ মুঠ। পাঁচফোঁড়ন আধা চা-চামচ। পেঁয়াজ ১টি, কুচি করা)। কাঁচামরিচ ৫ থেকে ৬টি (ফালি করা)। হলুদ আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল ২ টেবিল-চামচ।

শাপলা-চিংড়ি

পদ্ধতি:
প্রথমেই শাপলার আঁশ ফেলে আধা ইঞ্চি করে কেটে ফেলুন। একটি পাত্রে বেশি করে পানি নিয়ে চুলায় ফুটতে দিন। পানি ফুটে উঠলে হলুদগুঁড়া দিয়ে শাপলা দুতিন মিনিট সিদ্ধ করে চুলা থেকে নামিয়ে পানি ঝরিয়ে ফেলবেন।

এভাবে ভাপিয়ে নিলে শাপলার সবুজ রং নষ্ট হয় না।

প্যানে তেল গরম করে পাঁচফোঁড়ন দিন। ফুটে উঠলে পেঁয়াজকুচি দিয়ে হালকা ভেজে, আগেই লবণ আর হলুদ দিয়ে মাখিয়ে রাখা চিংড়িগুলো ভেজে ফেলুন।

ভাজা ভাজা হলে, শাপলা আর অল্প হলুদ দিয়ে হালকা হাতে নেড়ে মিশিয়ে নিন। চুলার আঁচ বাড়িয়ে দিন। পানি শুকিয়ে গেলে, লবণ, কাঁচামরিচের ফালি আর ধনেপাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরারত মৌরি।