চিংড়ি-তরমুজের খোসার ঘণ্ট

মজার ব্যঞ্জন।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 11:57 AM
Updated : 23 April 2015, 11:58 AM

তরমুজের খোসা দিয়ে তৈরি করুন মজাদার পদ। রেসিপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা।

উপকরণ

তরমুজের খোসা ৩ কাপ। ছোট চিংড়িমাছ ১ মুঠো (বড় চিংড়িও কুচি করে কেটে ব্যবহার করা যেতে পারে)। পেঁয়াজ ১টি, কুচি করা। হলুদগুঁড়া আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদমতো। চিনি ২ থেকে ৩ চা-চামচ। কাঁচামরিচ ৬টি, ফালি করা। ধনেপাতা ২ টেবিল-চামচ, কুচি করা। তেল ৩ টেবিল-চামচ।

পদ্ধতি

তরমুজের খোসার বাইরের সবুজ অংশ এবং ভেতরের লাল অংশ কেটে বাদ দিয়ে কেবল সাদা অংশ রাখুন। ছোট করে কাটুন। তারপর হলুদ, লবণ আর অল্প পানি দিয়ে প্রেসার কুকারে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে পানি পুরোপুরি শুকিয়ে ফেলতে হবে।

তারপর ডালঘুটনি বা স্ম্যাশার দিয়ে ভালো করে ভেঙে ঘণ্ট করে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখানো চিংড়িগুলো হাল্কা করে ভেজে তুলে নিন। একই তেলে পেঁয়াজ সোনালি করে ভেজে তাতে রসুনবাটা আর জিরাগুঁড়া দিয়ে একটু কষিয়ে

নিন। কষানো হলে ঘণ্ট করে রাখা তরমুজের খোসা আর কাঁচামরিচ দিয়ে ভাজা ভাজা করে রান্না করে নিন। এতে আগেই ভেজে রাখা  চিংড়ি, ধনেপাতার কুচি আর চিনি দিয়ে ভালো করে মিশিয়ে পাঁচ থেকে ছয় মিনিট রেখে দিন চুলায়। তারপর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এখানে বলে রাখা ভালো যে, লাউ যেমন কিছুটা বুড়ো হয়ে গেলে খেতে একটু টক লাগে, তেমনি এই ঘণ্টও একটু টক লাগতে পারে। তাই চিনি দিয়ে পছন্দ অনুযায়ী স্বাদটা ঠিক করে নিতে হবে।