বদভ্যাসে মেইকআপে ক্ষতি

মেইকআপের কিছু ছোটখাট ভুলের কারণে ত্বকের ক্ষতির পাশাপাশি অসুস্থ হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 10:29 AM
Updated : 22 April 2015, 10:33 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে মেইকআপের কিছু ভুলের বিষয় উল্লেখ করা হয় যা ত্বক ও স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

অন্যের সঙ্গে মেইকআপ ভাগাভাগি করা

বোন বা বান্ধবির সঙ্গে গয়না বা পোশাক ভাগাভাগি করে ব্যবহার করতে অনেকেই পছন্দ করেন। তবে যেকোনো প্রসাধনী যদি অন্যের সঙ্গে ‘শেয়ার’ করে ব্যবহার করা হয় তাহলে নানান ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

মাউন্ট কিসকো, নিউ ইয়র্কের চর্মরোগ বিশেষজ্ঞ ডেভিড ব্যাঙ্ক বলেন, “বান্ধবীর সঙ্গে মেইকআপ শেয়ার করে ব্যবহার করতে গেলে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।”

তিনি আরও বলেন, “অন্যের লিপস্টিক এবং আইলাইনার ব্যবহার করার ফলে ভাইরাল ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যায়। তাই অন্যের মেইকআপ ব্যবহার না করাই ভালো।”

মেয়াদোত্তীর্ণ মেইকআপ ব্যবহার না করা

ডেভিড ব্যাঙ্ক বলেন, “প্রতিটি মেইকআপের একটি নির্ধারিত মেয়াদ উল্লেখ করা থাকে। আর এর একটি কারণও আছে। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহারকারী, নির্ধারিত সময়ে মেইকআপ বাতিল করেন না।”

মাস্কারা বা লিপস্টিক নির্ধারিত সময়ের বেশি সময় ব্যবহার করলে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। মেয়াদোত্তীর্ণ মাস্কারা ব্যবহারের ফলে চোখ জ্বালা করা বা চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা হতে পারে।

সব ধরনের প্রসাধনীর মধ্যে মাস্কারা এবং আইলাইনারের মেয়াদ সব থেকে কম থাকে। তাই এই ধরনের ক্ষণস্থায়ী প্রসাধনীগুলো ব্যবহারের ক্ষেত্রে মেয়াদের বিষয়ে একটু সচেতন থাকা দরকর।

চোখের ভিতরে আইলাইনার ব্যবহার

আমেরিকান অ্যাকাডেমি অফ অফথ্যালমোলজির চক্ষুবিশেষজ্ঞ রেবেকা টেইলর বলেন, “চোখের ভিতরে সাধারণভাবেই কিছু ব্যাক্টেরিয়া জন্মে। তবে কাজল বা আইলাইনার ব্যবহারের ফলে ব্যাক্টেরিয়ার সংক্রমণ বেড়ে যেতে পারে।”

সম্প্রতি ইউনিভার্সিটি অফ ওয়াটারলু’র গবেষণায় দেখা গেছে, আলাইনারের উপাদান চোখের ভিতরের টিয়ার ফিল্ম অংশের ক্ষতি করে থাকে।

মেইকআপ না উঠিয়েই ঘুমানো

অনেকেই আলসেমি করে ঘুমাতে যাওয়ার আগে মেইকআপ ওঠান না। তবে এটি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর।

ব্যাঙ্ক বলেন, “মেইকআপ পরিষ্কার না করে ঘুমালে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে ত্বকে ব্রণ এবং অন্যান্য সমস্যা হতে পারে।”

তাছাড়া চোখের মেইকআপ না উঠিয়ে ঘুমালে চোখেও সংক্রমণের সমস্যা হতে পারে। এতে চোখ ও ত্বকের গ্রন্থি বন্ধ হয়ে যেতে পারে। তাই অবশ্যই ঘুমানোর আগে মেইকআপ পরিষ্কার করে ঘুমাতে হবে।

ছবি: রয়টার্স।