ত্বকের জন্য উপকারী ফল

শুধু বাহ্যিক পরিচর্যা যথেষ্ঠ নয়, সুন্দর ও উজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজন সঠিক ও পুষ্টিকর খাদ্যাভ্যাস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 12:01 PM
Updated : 21 July 2016, 11:13 AM

সুন্দর ত্বকের জন্য প্রচুর পরিমাণে সবজি, ফল ও পানি পান করা দরকার। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের জন্য উপকারী কিছু ফল খাওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

কমলা

কমলা

এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যা শরীরের দূষিতপদার্থ দূর করতে সাহায্য করে। শরীরের ভেতর থেকে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যজ্জ্ব্যোল করে।

তাছাড়া কমলায় রয়েছে প্রচুর পরিমাণে বেটা-ক্যারোটিন। যা ত্বকের কোষ গঠন করতে সহায়তা করে। আর বয়সের ছাপ দূর করতে পারে।

অন্যদিকে কমলার খোসাও রূপচর্চায় দীর্ঘদিন ধরেই ব্যবহৃত হচ্ছে। যা ব্যবহারে ত্বক টানটান হয়। তাছাড়া ব্রণ এবং লালচেভাব দূর করতে পারে কমলার খোসা।

আঙুর

আঙুর

রক্ত পরিষ্কারক হিসেবে সুপরিচিত এই ফল। রক্তের দূষিত পদার্থ দূর করে ভিতর থেকে ত্বক সুন্দর করে তোলে আঙুর। ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়ার সমস্যা দূর করতে সাহায্য করে এই ফল।

আঙুরের বীজে আছে পলিফেনল নামের একটি অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান যা ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি পূরণ করে ত্বকে বয়সের প্রভাব কমিয়ে আনে।

আঙুরের রস বলিরেখা হালকা করতে সাহায্য করে।

বেদানা

বেদানা

ত্বকের সৌন্দর্য রক্ষায় দারুণ উপকারি বেদানা। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। তাই নিয়মিত এই ফল খেলে ত্বকের তারুণ্য ধরে রাখা যায় দীর্ঘদিন।

বেদানা বীজের নির্যাস ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়, এমনটা জানা গেছে এক গবেষণায়। তাছাড়া ব্রণের সমস্যা কমাতেও উপকারী এই ফল।

লেবু

লেবু

ত্বকের উপর জমে থাকা মৃতকোষ দূর করতে সাহায্য করে এ্রর এনজাইম এবং অ্যাসিডের উপাদান। তাছাড়া ত্বকের রক্ত চলাচল স্বাভাবিক করে উজ্জ্বলতা ধরে রাখে লেবু।

বিশুদ্ধ লেবুর রস কনুই ও হাঁটুর কালচে দাগ দূর করে। এক টুকরা লেবু কেটে কালচে ত্বকের উপর ঘষলে উপকার পাওয়া যায়। তাছাড়া নিয়মিত লেবুর রস ত্বকে মাখলেও রং উজ্জ্বল হয়।

আপেল

আপেল

আঁশে পূর্ণ একটি ফল। প্রতিদিন আপেল খেলে ত্বকে বলিরেখা পড়ার সম্ভাবনা কমে। ত্বক পরিষ্কারক হিসেবেও কাজ করে এই ফল। ব্রণ দূর করা এবং ত্বকে হোয়াইট হেডস এবং ব্ল্যাক হেডস হওয়ার সম্ভাবনাও কমিয়ে আনে আপেল।

দুধ ও মধুর সঙ্গে আপেলের রস মিশিয়ে ত্বকে লাগালে ত্বক নরম ও উজ্জ্বল হয়।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক