চামড়ার জিনিস পরিষ্কার রাখতে

চামড়াজাত পণ্য পরিষ্কার করতে কেমিকলযুক্ত ক্লিনজার এড়িয়ে ভিনিগার এবং অলিভ অয়েল ব্যবহার করলে দীর্ঘদিন ভালো থাকবে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 10:11 AM
Updated : 16 April 2015, 10:13 AM

লাইফস্টাইল ভিত্তিক ওয়েবসাইট ফ্যাশনঅ্যান্ডইউ’য়ের মহাব্যবস্থাপক উৎসব মালহোত্রা চামড়ার তৈরি জিনিস দীর্ঘদিন সুন্দর রাখার কিছু সহজ কৌশল জানান।

দাগ তুলে ফেলা

খানিকটা বেকিং পাউডারের সঙ্গে অল্প লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে তা চামড়ার জিনিসের দাগের উপর সরাসরি ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

দাগের উপর পেস্টটি হালকাভাবে ঘষে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর একটি কাপড় সাবান পানিতে ভিজিয়ে

স্যাঁতস্যাঁতে আবহাওয়া বা ভিজে যাওয়ার কারণে চামড়ার তৈরি জিনিসে ছত্রাক জমে যেতে পারে।

পেস্টটি উঠিয়ে ফেলতে হবে।

তারপর একটি শুকনা তোয়ালে বা বাপড় দিয়ে ভালোভাবে মুছে ফেলতে হবে। এরপর খানিকটা চক পাউডার ছড়িয়ে দিলে ভেজাভাব শুষে নেবে।

খারযুক্ত ক্লিনজার এড়িয়ে চলা

চামড়ার তৈরি যেকোনো পণ্য ব্যবহার ও পরিষ্কার করতে কিছুটা সাবধানতা অবলম্বন করতে হয়। তাই খার ও অ্যালকোহলযুক্ত ক্লিনজার এড়িয়ে চলা দরকার। চামড়ার তৈরি জিনিস পরিষ্কারের ক্ষেত্রে ব্লিচ, অ্যামাইনো অ্যাসিডযুক্ত ক্লিনজার এড়িয়ে চলতে হবে।

চামড়ায় ছত্রাক দূর করতে

অনেক সময় স্যাঁতস্যাঁতে আবহাওয়া বা ভিজে যাওয়ার কারণে চামড়ার তৈরি জিনিসে ছত্রাক জমে যেতে পারে। এমন হলে গরম একটি ঘরে রেখে চামড়ার জিনিসটি পুরোপুরি শুকিয়ে নিতে হবে। এরপর বেবি শ্যাম্পু বা এমন হালকা কোনো ক্লিনজার দিয়ে পরিষ্কার করে আবার ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এই সমস্যা এড়াতে ব্যাগ বা চামড়ার তৈরি অন্যান্য জিনিস অন্তত দুসপ্তাহে একবার বের করে বাতাসে রাখতে হবে।

ভিনিগার

চামড়ার তৈরি ব্যাগ আর জ্যাকেট দীর্ঘদিন সুন্দর রাখতে দারুণ উপকারি অলিভ অয়েল।

চামড়ার জিনিস পরিষ্কার করা এবং নতুন রাখতে সবচেয়ে কার্যকর জিনিস ভিনিগার। সমান পরিমাণে পানি ও ভিনিগার মিশিয়ে একটি তোয়ালে ভিজিয়ে সেটা দিয়ে চামড়ার উপরে মুছে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। তবে চামড়ার জিনিস শুকাতে কখনও কৃত্রিম তাপ ব্যবহার করা ঠিক নয়।

অলিভ অয়েল

চামড়ার তৈরি ব্যাগ আর জ্যাকেট দীর্ঘদিন সুন্দর রাখতে দারুণ উপকারি অলিভ অয়েল। নরম কাপড়ে অলিভ অয়েল নিয়ে চামড়ার তৈরি জুতা, জ্যাকেট বা ব্যাগ মুছে নিলেই তা আবার চকচকে হয়ে যাবে।