আইলাইনার হতে পারে ক্ষতিকর!

এখন থেকে চোখের মেইকাআপ করতে গিয়ে সাবধান থাকুন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2015, 11:51 AM
Updated : 5 April 2015, 11:55 AM

কারণ সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে পেন্সিল আইলাইনার যদি চোখের সংস্পর্শে আসে তবে তা দৃষ্টিশক্তির জন্য ক্ষতিকর হতে পারে।

আই অ্যান্ড কন্ট্যাক্ট লেন্স সায়েন্স অ্যান্ড ক্লিনিকাল প্র্যাক্টিস’য়ের জার্নালে প্রকাশিত এই গবেষণায় জোর দিয়ে উল্লেখ করা হয় যে, আইলাইনার চোখের ‘টিয়ার ফিল্ম’ পরিবর্তন করে দিতে পারে। যা থেকে অস্বস্তি হয়। ‘টিয়ার ফিল্ম’ হল পাতলা আস্তরণ যা চোখ সুরক্ষিত রাখে।

কানাডা ইউনিভার্সিটি অফ ওয়াটারলো’র অ্যালিসন ইং বলেন, “আইলাইনার চোখের নিচের অংশে ব্যবহার করা হয় তখন খুব দ্রুত এর পরিবর্তন ঘটে।”

গবেষণার জন্য বিভিন্নভাবে মেইকআপ দিয়ে আইলাইনারের কী পরিমাণ কণা ‘টিয়ার ফিল্ম’ পরিবর্তন করছে তা ভিডিও করে পর্যবেক্ষণ করা হয়।

প্রত্যেক অংশগ্রহণকারী চোখের বাইরে এবং ভিতরে অর্থাৎ ‘ওয়াটারলাইন’য়ের কাছাকাছি গ্লিটার আইলাইনার ব্যবহার করেন।

গবেষকরা দেখতে পান, আইলানার চোখের ভেতরের দিকে ব্যবহার করার পাঁচ মিনিটের মধ্যেই তুলনামূলকভাবে বাইরে ব্যবহারের চাইতে ১৫ থেকে ৩০ শতাংশ বেশি আইলাইনারের কণা  টিয়ার ফিল্মে চলে গেছে।

তাছাড়া যখন আইলাইনার ‘ল্যাশ লাইন’য়ের ভেতরে ব্যবহার করা হয় তখন আরও দ্রুত মেইকআপ চোখে চলে যায়।

সাধারণত মোম, তেল, সিলিকন এবং প্রাকৃতিক আঠা দিয়ে আইলাইনার তৈরি করা হয়। যা চোখের পাতায় অনেকক্ষণ আইলাইনার ধরে রাখতে সাহায্য করে।

যাদের চোখ সংবেদনশীল বা শুষ্ক এবং যারা কন্ট্যাক্ট লেন্টস ব্যবহার করেন তাদের টিয়ার ফিল্মে মেইকাআপ গেলে অস্বস্তি হতে পারে।

ইং বলেন, “ব্যবহারের আগে সুক্ষ্মভাবে পেন্সিল ধারালো করে সামনে লেগে থাকা অংশগুলো ঝেরে ফেলে দিতে হবে। নতুন সরু প্রান্ত দিয়ে আইলাইনার ব্যবহার করলে সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করবে।”

ছবি: রয়টার্স।