কাবুলি ঝাল পোলাও

আমাদের দেশে বিভিন্ন রকম ডাল, যেমন- কালাই, বুট ইত্যাদি দিয়ে সাধারণত পোলাও রান্না করা হয় না। কিন্তু অন্যান্য দেশে মাংসের বদলে পোলাও রান্নায় ডাল অহরহ ব্যবহৃত হয়।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 09:21 AM
Updated : 28 March 2015, 11:33 AM

তেমনই একটি সুস্বাদু পোলাওয়ের রেসিপি দিয়েছেন ফারহানা রহমান।

উপকরণ

পোলাওয়ের চাল ২ কাপ, কাবুলি ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ টেবিল-চামচ করে, মরিচ গুড়া ১ টেবিল-চামচ, হলুদ গুড়া ১ চা-চামচ, জিরা গুড়া আধা চা-চামচ। লবন স্বাদ মত, ৩ টি এলাচ, ১ টুকরা দারচিনি, দুইটি তেজপাতা, ৫ কাপ গরম পানি, ৪-৫ টি ফালি করা কাঁচামরিচ, ১ টেবিল চামচ ঘি, তেল ১/৩ কাপ।

পদ্ধতি

ডাল ৭-৮ ঘন্টা ভিজিয়ে রাখুন। এবার একটু আদা বাটা, লবন ও তেল দিয়ে বেশি পানিতে ভালো মত সিদ্ধ করুন। কিন্তু খেয়াল রাখতে হবে, ডাল যেন পুরোপুরি গলে না যায়।

এবার পেঁয়াজ সামান্য তেলে লাল করে ভেজে নিন। গরম মসলা, আদা বাটা, রসুন বাটা দিয়ে একটু ভাজুন।

ডালের পানি ঝরিয়ে ফেলে দিন। এবার ভাজা পেঁয়াজে ডাল দিয়ে দিন। ঘি এবং কাঁচামরিচ বাদে সব মশলা দিয়ে বেশ কিছুক্ষণ কষান। পানি শুকিয়ে গেলে আগে থেকে ধুয়ে রাখা চাল দিয়ে দিন এবং ডালের সঙ্গে অল্প সময় ভাজুন। এবার গরম পানি ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে দিন ও অল্প আঁচে রান্না করুন। লবন হয়েছে কিনা চেখে দেখুন। লাগলে আরও একটু লবন দিয়ে দিতে পারেন।

চাল যখন প্রায় সিদ্ধ হয়ে আসবে তখন কাঁচামরিচ ও ঘি দিয়ে মিশিয়ে দিন। ভালভাবে ঢেকে, ভালভাবে সিদ্ধ না হওয়া পর্যন্ত দম এ রাখুন। হয়ে গেলে পেঁয়াজ এর বেরেস্তা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন ।