পায়ের জন্য যা ক্ষতিকর

মানুষ অভ্যাসের দাস। তবে বদভ্যাসের দাস হয়ে অনেক কাজই আমরা করে থাকি, যে জন্য পরে ভুগতে হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 12:15 PM
Updated : 25 March 2015, 12:15 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু অভ্যাসের কথা জানানো হয়। যা হয়তো আমাদের পায়ের ক্ষতি করে চলেছে।

সারাদিন বসে থাকা

সারাদিন অফিসে বসে কাজ করতে হয় প্রায় বেশিরভাগ মানুষকেই। তবে দীর্ঘ সময় একভাবে বসে থাকার কারণে শরীরে রক্ত চলাচলের সাধারণ গতি কমে আসে। ফলে পায়ে রক্ত চলাচল কমে যায়। এই সমস্যা প্রায় ৫০ শতাংশ মেয়ের উপর প্রভাব ফেলে থাকে। পায়ের গোড়ালি ফুলে যাওয়া, রক্ত জমাট বেঁধে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

এই সমস্যা থেকে রেহাই পেতে দীর্ঘ সময় বসে কাজ করার ফাঁকে কিছুটা সময় হাঁটাহাঁটি করা উচিত।

পায়ের উপর পা তুলে বসা

যারা সব সময় বা বেশিরভাগ সময় পায়ের উপর পা তুলে বা এক পায়ের উপর অন্য পা আড়াআড়িভাবে রেখে বসতে অভ্যস্ত তাদের পায়ের রক্ত চলাচলে চাপ পড়ে, শিরা ফুলে যেয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাছাড়া বেশি সময় বা নিয়মিত এই অভ্যাসের কারণে রক্ত জমাট বেঁধে যাওয়ার সম্ভাবনাও দেখা দেয়।

পায়ের ত্বকের যত্ন

মুখ ও হাতের ত্বকের যত্ন প্রায় নিয়মিতই নেওয়া হয়। তবে প্রতিবারই পায়ের রূপচর্চার বিষয়টি এড়িয়ে যাই আমরা। পায়ের ত্বকেও বয়সের ছাপ পড়ে এই বিষয়টি অনেকেই খেয়াল রাখেন না। সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার পায়ের ত্বক এক্সফলিয়েট করা প্রয়োজন। তাছাড়া মুখ এবং হাতেরমতো পায়ের ত্বকের নমনীয়তা ধরে রাখতেও নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার উচিত।

পায়ের লোম শেইভ করার ক্ষেত্রে লক্ষণীয়

পায়ের অবাঞ্ছিত লোম দূর করার জন্য এখনও সবচেয়ে বেশি জনপ্রিয় মাধ্যম শেইভ করা। এক্ষেত্রেও অনেকেই বেখেয়ালি। পায়ের লোম শেইভের জন্য ভালোমানের রেজার ব্যবহার করতে হয়ে। আর পাঁচ থেকে সাতবার ব্যবহারের পরই রেজারটি বদলে নেওয়া উচিত।.

পায়ের কাটাছেড়ার খেয়াল রাখা

অসাবধনতার কারণে অনেক সময়ই পায়ে কেটে যেতে পারে। আর এই বিষয়গুলো নিয়ে অনেকেই তেমন মাথা ঘামান না। পায়ে কাটাছেড়ার দাগ দূর করতে ভিটামিন ই তেল ব্যবহার করা যেতে পারে। এই তেলে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বকের ক্ষতি পুষিয়ে ত্বক সুন্দর করতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।