ঘরের সাজে বাঙালিয়ানা

অন্দরসজ্জায় দেশীয়ভাব আনতে ঘরে রাখতে পারেন মাটির তৈরি আসবাবপত্র।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 10:01 AM
Updated : 24 March 2015, 11:18 AM

কম খরচে ভিন্ন আঙ্গিকে ঘর সাজানোর ক্ষেত্রে মাটির তৈরি বিভিন্ন জিনিস ব্যবহার করা হয়। একটু চিন্তা করে ঘর সাজাতে এই ধরনের জিনিস ব্যবহার করে নিজের ঘর সাজানো যাবে কিছুটা ভিন্নভাবে।  

মাটির তৈরি  আসবাবপত্র ও সাজানোর জিনিস দিয়ে বসার ঘর সাজানোর ব্যাপারে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্যবহারিক শিল্পকলা’ বিভাগের সহকারী অধ্যাপক ইসমাত জাহান।

তিনি বলেন, “বসার ঘরের আকর্ষণ বাড়ানোর জন্য মাটির ঝাড় ব্যবহার করা যেতে পারে। এতে খরচের পরিমাণ অনেকটা কম হয় এবং দেখতেও আকর্ষণীয় দেখায়।”

“তাছাড়া সামর্থ্য অনুযায়ী দেয়ালে পোড়ামাটির ফলক বা টেরাকোটা ব্যবহারের ফলে অন্দরসজ্জায় নতুন মাত্রা যুক্ত করা যায়।” পরামর্শ দিলেন ইসমাত জাহান।

সামর্থ্য ও পছন্দ অনুযায়ী মাটির তৈরি ল্যাম্পশেইডও ব্যবহার করা যেতে পারে। এসবে নানান রংয়ের কাগজ, চট ও বেত ব্যবহার করা হয়। ফলে এর আলোতে এক ভিন্ন আভা সৃষ্টি হয় যা বসার ঘর আরও আকর্ষণীয় করে তোলে।

বসার ঘরে আসবাবে মৃৎশিল্পের ছোঁয়া রাখতে চাইলে মাটির তৈরি সেন্টার টেবিল ব্যবহার করা যেতে পারে বলে জানান ইসমাত জাহান। আজকাল বাজারে মাটির তৈরি টেবিল খোঁজ করলেই পাওয়া যায়। এ টেবিলের মূল আকর্ষণ হল, টেবিলের উপরের অংশ মাটির তৈরি এবং তার উপরে কাচ বসানো থাকে।

তিনি আরও বলেন, “ঘর সাজানোর সামগ্রী হিসেবে মাটির তৈরি শো-পিস, ফুলদানি, মটকা, ছবির ফ্রেম ইত্যাদি ব্যবহার করা যায়। মটকা নানান আকৃতির হয়ে থাকে। বড় দুটি মটকা বসার ঘরের দরজার দুই পাশে রাখা যায়। আবার বড় দুটি সোফার মাঝখানে একটি বড় মটকা রাখা যেতে পারে।”

এছাড়াও, মাটির তৈরি টেবিল ক্যালেন্ডার, সরাচিত্র, পটচিত্র, টব, মূর্তি ইত্যাদি বসার ঘরের আকর্ষণ বৃদ্ধি করে নতুনত্ব আনতে পারে।

আজকাল অনেকেই মাটির তৈরি প্লেট, গ্লাস, কাপ-পিরিচ, বড় বাটি, ট্রে ইত্যাদি ব্যবহার করে থাকেন। এসব বসার ঘরে শো-কেইসে সাজিয়ে রাখা হয়, তবে তা অনেক ক্ষেত্রে সৌখিনতারও পরিচয় বহন করে বলে মনে করেন ইসমাত জাহান।  

তিনি আরও বলেন, “কম দামে বিভিন্ন জায়গায় মাটির তৈরি জিনিস পাওয়া যায়। বলা যায়, হাতের নাগালেই রয়েছে দেশীয় পণ্যসম্ভার। এখন শুধু প্রয়োজন এর সঠিক মূল্যায়ন ও ব্যবহার।”

আড়ং, জাগরণী, দোয়েল চত্বর, মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজের সামনে, ল্যাব এইডের সামনের রাস্তা, ঢাকা কলেজের পাশে ইত্যাদি স্থানে কম দামে মাটির তৈরি ঘর সাজানোর উপকরণ পাওয়া যাবে।

ছবি: আসাদুজ্জামান প্রামানিক।