ঝটপট ঝলমলে চুল

সাধারণ ও সহজ উপায়ে খুব সহজে এবং দ্রুত চুল স্বাস্থ্যোজ্জ্বল আর ঝলমলে দেখান সম্ভব।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2015, 12:30 PM
Updated : 22 March 2015, 12:33 PM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে চুল সুন্দর করার কয়েকটি সহজ উপায় তুলে ধরা হয়। এই প্রতিবেদনে তেমনি চারটি কৌশল উল্লেখ করা হলো।

এড়িয়ে চলুন তোয়ালে দিয়ে চুল শুকানো

গোসলের পরে আমরা তোয়ালের সাহায্যে চুল ভালোভাবে মুছে থাকি যেন চুল জলদি শুকিয়ে যায়। তবে এরফলে চুলের আর্দ্রতা নষ্ট হয়। শিকাগোর সেলিব্রিটি হেয়ার স্টাইলিস্ট ট্রেসি মাড্রে বলেন, “ভেজা চুল শুকানোর জন্য মাথায় তোয়ালে পেঁচিয়ে রাখা ঠিক নয়। এতে চুল রুক্ষ হয়ে যায়।”

নিয়মিত চুল আঁচড়ানো

সঠিক ব্রাশের সাহায্যে নিয়মিত চুল আঁচড়ালে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। প্রাকৃতিক লোমের তৈরি ব্রিসলসের চিরুনির সাহায্যে চুল আঁচড়ালে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ডগলাস ক্যারল সালনের ক্রিয়েটিভ ডিরেক্টর ডওগ ডেভিড বলেন, “ব্রাশের ব্রিসলস চুলের কিউটিকলস নমনীয় করতে সাহায্য করে। ফলে আলোর প্রতিফলন ভালোভাবে হয় ও চুল উজ্জ্বল দেখায়।”

ডেভিড আরও বলেন, “প্রতিদিনের চুল আঁচড়ানো শেষ হলে আরও কয়েক মিনিট বেশি সময় নিয়ে চুল আঁচড়ানো যেতে পারে। আরও কিছুক্ষণ একটি গোলাকার ব্রাশ দিয়ে চুল আঁচড়ালে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।”  

কোঁকড়া চুলের বাড়তি যত্ন

লস অ্যাঞ্জেলসের হেয়ার স্টাইলিস্ট জন ফ্রান্সিস বলেন, “সোজা চুলের উপরিভাগ মসৃণ হওয়ায় সহজে আলো প্রতিফলিত হয়, আর তাই চুল বেশি উজ্জ্বল মনে হয়। তবে কোঁকড়া চুলে আলোর প্রতিফলন কম হয়। এজন্য কোঁকড়া চুল উজ্জ্বল দেখাতে বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।”

তাই কোঁকড়া চুল শুকানোর পরে চুলের উজ্জ্বলতা বাড়ায় এমন স্প্রে ব্যবহার করা যেতে পারে।

শুষ্ক চুল মসৃণ করার জন্য

ফ্রান্সিস বলেন, “উজ্জ্বল দেখাতে চুল ভালোভাবে শুকিয়ে নিতে হবে, যতক্ষণ পর্যন্ত না চুল মসৃণ হয়। এরপর চুলে ভালো কোনো সিরাম ব্যবহার করলে চুল আরও ঝলমলে দেখাবে।”

তবে স্প্রে না করে হাতের তালুতে সিরাম নিয়ে সেটি পুরো চুলে মাখিয়ে নেওয়ার পরামর্শ দেন ফ্রান্সিস।