বয়সজনিত রোগ প্রতিরোধে ভিটামিন ডি

শরীরে সূর্যের আলো থেকে তৈরি ভিটামিন বৃদ্ধ বয়সে বিভিন্ন ধরনের রোগ প্রতিকারে সাহায্য করে, এমনটাই জানান গেছে সাম্প্রতিক এক গবেষণায়।

সুমিআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2015, 10:59 AM
Updated : 21 March 2015, 11:11 AM

গবেষকরা বিভিন্ন তথ্য পর্যালচনা করে ভিটামিন ডি’র স্বল্পতা এবং বৃদ্ধ বয়সে দীর্ঘস্থায়ী রোগ হওয়ার মধ্যে সম্পর্ক দেখতে পান। যা বয়সজনিত বিভিন্ন রোগ যেমন চিন্তাশক্তি কমে যাওয়া, হতাশা, অস্টিওপরোসিস, হৃদপিণ্ডের বিভিন্ন রোগ, উচ্চ রক্তচাপ, টাইপ টু ডায়াবেটিস এবং ক্যান্সারের সঙ্গে জড়িত।    

এইজিং অ্যান্ড জেরন্টোলজি জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়।

লয়োলা ইউনিভার্সিটি শিকাগো মারসেলা নিহফ স্কুল অব নার্সিং (এমএনএসওএন)’য়ের অধ্যাপক ও গবেষণার  লেখক সু পেনকোফার বলেন, “ভিটামিন ডি’র অভাব একটি প্রচলিত ও গুরুত্বপূর্ণ শারীরিক সমস্যা। যা বয়স্কদের স্বাস্থ্য ও সুস্থ থাকার বিষয়ে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।”   

ত্বক সূর্যের আলো থেকে সরাসরি ভিটামিন ডি তৈরি করে। পাশাপাশি ভিটামিন ডি সমৃদ্ধ খাবার ও সাপ্লিমেন্ট গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় ভিটামিনের চাহিদা মেটানো যায়।  

খাদ্যাভ্যাস পরিবর্তন, বাইরে কম যাওয়া এবং ত্বকের পুষ্টি শোষণ ক্ষমতা কমে যাওয়ার কারণে বৃদ্ধ বয়সে ভিটামিন ডি’র স্বল্পতা দেখা দেয়।   

এমএনএসওএন’য়ের গবেষক মেগান মিহান বলেন, “বয়স্কদের মধ্যে ভিটামিন ডি’র সঙ্গে দীর্ঘস্থায়ী রোগের সম্পর্ক এবং ভিটামিন ডি’র অভাব পূরণের মাধ্যমে এই ধরনের অসুখগুলো সারানো বা প্রতিরোধ সংক্রান্ত বিষয়ে জানা দরকার। কারণ এই ধরনের স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকা মানুষের পরিমাণ দিন দিন বাড়ছে।”

সার্বিকভাবে বয়স্কদের মধ্যে যাদের বয়স ৭০’য়ের ভিতর তাদের ৬০০ আইইউ এবং ৭০’য়ের বেশি বয়সিদের দৈনিক ৮০০ আইইউ ভিটামিন ডি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে দ্য ইন্সটিটিউট অব মেডিসিন।

যেহেতু বয়স্কদের সংখ্যা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে সেহেতু ভিটামিন ডি’র স্বল্পতা বিষয়ক পরীক্ষা ও চিকিৎসা সংক্রান্ত বিশ্বজনীন নির্দেশনা থাকা প্রয়োজন বলে মনে করেন গবেষকরা।

তারা বলেন, “বয়সজনিত দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে ভিটামিন ডি সম্পূরকের সঠিক মাত্রা নির্ধারণের জন্য আরও বিষদ গবেষণা প্রয়োজন। যা ভবিষ্যৎ প্রজন্মের জন্যও গুরুত্বপূর্ণ।”

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক