ডিমের বিরিয়ানি

ঝটপট সহজেই তৈরি মুখরোচক খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 12:53 PM
Updated : 28 July 2016, 09:31 AM

খুবই মজার এই বিরিয়ানি বানাতে যেসব উপকরণ লাগে তা প্রায় সব বাড়িতেই থাকে। রান্নায় এত অল্প সময় লাগে যে মেহমান বসিয়ে রেখে ঝটপট বানিয়ে ফেলা যায়।

রেসিপি দিয়েছেন ফারহানা রহমান।

উপকরণ

২ কাপ কালোজিরা চাল (বাসমতি হলেও চলবে)। ৪ কাপ গরম পানি। ১ কাপ দুধ। ৫-৬টি দেশি আলু (মাঝখান দিয়ে দুভাগ করা)। আধা কাপ পেঁয়াজ বেরেস্তা। আধা কাপ তেল। ৪টি ডিম (সিদ্ধ করা)। ১ টেবিল-চামচ আদাবাটা। ১ টেবিল-চামচ রসুনবাটা। ১ চা-চামচ জিরাগুঁড়া। আধা চা-চামচ ধনেগুঁড়া। ১ চা-চামচ মরিচগুঁড়া। ৪টি এলাচ। ২টি লবঙ্গ। ৩টি গোলমরিচ। ২টি তেজপাতা। ২ টুকরা দারুচিনি। লবণ স্বাদমতো। ১৫-১৬টি আস্ত কাঁচামরিচ। ২ টেবিল-চামচ ঘি।

পদ্ধতি
প্রথমেই পেঁয়াজ বেরেস্তা করে নিন। বেরেস্তা একটি প্লেটে উঠিয়ে রেখে ওই তেলেই আলুগুলোতে একটু লবণ দিয়ে বাদামি করে ভাজুন। ভাজা হলে আলু উঠিয়ে নিন। এই তেল বিরিয়ানিতে ব্যবহার করা যাবে না।

একটি বড় পাত্রে আধা কাপ তেল দিয়ে আস্ত ডিমগুলো একটু ভাজুন। ভাজা হলে সব মসলা দিয়ে একটু ভেজে দুধ ঢেলে দিন।

ফুটে উঠলে আলু দিয়ে ঢেকে রান্না করুন। কোরমার মতো দেখালে এবং দুধ শুকিয়ে ডিম তেলের উপর উঠলে ধুয়ে রাখা চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার পানি ঢেলে দিন। ফুটে উঠলে লবণ চেখে দেখুন এবং চুলার তাপ একদম কমিয়ে দিন।

চাল প্রায় ফুটে উঠলে পেঁয়াজ-বেরেস্তা, ঘি, আস্ত কাঁচামরিচ দিয়ে সাবধানে ভালোমতো মিশিয়ে দিন। বেশি নাড়াচাড়া করলে বিরিয়ানি খারাপ হবে।

ঢেকে দিয়ে খুবই অল্প তাপে বিরিয়ানির চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।