শিশুর রক্তচাপে ঝুঁকি

যেসব শিশু দিনে দুই ঘণ্টার বেশি টেলিভিশন দেখে তাদের উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি থাকে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 10:25 AM
Updated : 1 March 2015, 12:02 PM

তাই এসব বাবা-মাকে শিশুর প্রতি বিশেষ নজর দেওয়া উচিত।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে শুধু টেলিভিশন নয়, সারাদিনে দুই ঘণ্টার বেশি কম্পিউটার বা ভিডিও কনসোল নিয়ে থাকলেও শিশুর উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা থাকে।

ব্রাজিলের সাও পাওলো ইউনিভার্সিটির গবেষকরা জানান, সারাদিনে কোনো শারীরিক কর্মকাণ্ড না করা বা স্বল্প সময়ের জন্য নড়াচড়ার করলে এই ঝুঁকির পরিমাণ ৫০ শতাংশ বেড়ে যায়।

“ইউরোপিয়ান শিশুদের মধ্যে উচ্চ রক্তচাপ হওয়ার নতুন কারণ এবং শারীরিক কর্মকাণ্ড ও বসে থাকার মধ্যে যে যোগাযোগ রয়েছে তা এই গবেষণায় উঠে এসেছে।” বলেন সাও পাওলো ইউনিভার্সিটি’র অগুস্টো সেজার ডি মোরায়েস।

ইউরোপের আটটি দেশের (স্পেন, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, সাইপ্রাস, এস্টোনিয়া, সুইডেন এবং বেলজিয়াম) দুই বছরের তথ্য জোগাড় করে বিজ্ঞানীরা এই গবেষণা চালান। আর এই জরিপের শুরুতে ৫ হাজার ২২১ জন শিশু যুক্ত করা হয় যাদের বয়সসীমা ছিল দুই থেকে ১০ বছর।

ফলাফলে দেখা গেছে, দুই বছরের মধ্যে এইসব জনসংখ্যার উচ্চ রক্তচাপের মোট প্রকোপ ছিল ১১০ থেকে ১ হাজার।

ছবি: রয়টার্স।

গবেষণার রচয়ীতারা বলেন, “দুশ্চিন্তার বিষয় এই যে, পরিসংখ্যানে অংশ নেওয়া প্রায় সবার মধ্যেই শৈশবে নড়াচড়া না করার এই অভ্যাস দেখা যায় এবং তা পরবর্তীকালেও থাকে।”

গবেষকরা দেখতে পান, সারাদিনে এক ঘণ্টার কম সময় শারীরিক কর্মকাণ্ড করার ফলে উচ্চ রক্তচাপ হওয়া ঝুঁকি ৫০ শতাংশ বেড়ে গেছে।

গবেষকরা শেষে বলেন, “বিভিন্ন বৈজ্ঞানিক প্রমাণ ইঙ্গিত করে যে, রক্তনালীর প্রসারণে শারীরিক কর্মকাণ্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাছাড়া হৃদপিণ্ডে অক্সিজেনের মাত্রা বাড়ায় এবং একই সময়ে ধমনীসংক্রান্ত চাপ নিয়ন্ত্রণে রাখে।”

ইন্টারন্যাশনাল জার্নাল অব কার্ডিওলজি’তে এই গবেষণা প্রকাশিত হয়।