ভিটামিন ডি’র অভাবে ডায়াবেটিস

ভিটামিন ডি’র অভাবে ডায়াবেটিস হতে পারে, তবে নির্ভর করবে শরীরের ওজনের ওপর।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 07:45 AM
Updated : 26 Feb 2015, 12:41 PM

সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য জানা গেছে।

দেখা গেছে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার পাশাপাশি ডায়াবেটিসসহ অন্যান্য বিপাকীয় সমস্যা থেকে রক্ষা পেতে কিছুটা সময় বাইরে কাটানো ভালো।

ভিটামিন ডি শরীরে ক্যালশিয়াম শোষণে সাহায্য করে হাড় ও পেশীর স্বাস্থ ভালো রাখে। সূর্যালোকের মাধ্যমে ত্বক প্রাকৃতিকভাবেই ভিটামিন ডি তৈরি করে। এছাড়া খাবারের মাধ্যমেও মানুষ ভিটামি ডি পেয়ে থাকে, যেমন দুধ।

এই গবেষণার রচয়ীতা স্পেনের ইউনিভার্সিটি অব মালাগা’র মানুয়েল মাকাস-গনজিলেজ বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে ভিটামিন ডি স্থুলতার চাইতে শরীরে শর্করার রাসায়নিক পরিবর্তন বা গ্লুকোজ মেটাবলিজম’য়ের ক্ষেত্রে বেশি সংশ্লিষ্ট।”

আগের এক গবেষণায় দেখা গেছে যাদের ভিটামিন ডি’র ঘাটতি রয়েছে তাদের শরীর তুলনামূলকভাবে স্থুল। নতুন গবেষণায় দেখা গেছে, শরীরে শর্করার মাত্রার সঙ্গে ভিটামিন ডি’র সরাসরি সম্পর্ক রয়েছে। তবে বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) এর সঙ্গে সম্পৃক্ত নয়।

গবেষকরা ১৪৮ জন অংশগ্রহণকারীর ভিটামিন ডি বায়োমেকার্স (প্রাণীর শরীরে পরিমাপ যোগ্য পদার্থ যার মধ্যে রোগ, সংক্রমণ বা পরিবেশের প্রভাব থাকে) তুলনামূলক পর্যালোচনা করেন। অংশগ্রহণকারীদের বিএমই এবং ডায়াবেটিস, প্রি-ডায়াবেটিস বা শরীরে শর্করার সমস্যা নাই এই অনুসারে শ্রেণীবদ্ধ করা হয়।

গবেষকরা অংশগ্রহণকারীদের রক্তের ধারায় ভিটামিনি ডি’র মাত্রা এবং অ্যাডিপোজ টিস্যু বা চর্বিতে থাকা ভিটামিন ডি রিসেপ্টর জিন এক্সপ্রেশন পরিমাপ করে।

পর্যবেক্ষণে দেখা গেছে অংশগ্রহণকারীদের মধ্যে যাদের ডায়াবেটিস আছে তাদের চাইতে যারা স্থুল তবে শর্করা সম্বন্ধীয় কোনো সমস্যা নেই তাদের ভিটামিন ডি’র পরিমাণ বেশি।

পাশাপাশি যারা শুকনা অথচ ডায়াবেটিস বা শর্করার সমস্যা রয়েছে তাদের তুলনামূলকভাবে ভিটামিন ডি’র মাত্রা কম।

গবেষণাটি ক্লিনিকল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম জার্নালে প্রকাশিত হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক