বেগুন দিয়ে গরুর মাংস

ভাবছেন গরু আর বেগুনের তরকারি। না জানি কেমন হয়!

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 01:01 PM
Updated : 25 Feb 2015, 01:04 PM

খুব মজার একটা পদ। ফারাহ তানজীন সুবর্ণার রেসিপি দেখে রান্না করে খেয়ে দেখুন একবার ।

উপকরণ
গরুর মাংস ১ কেজি (ছোট করে টুকরা করা)। বেগুন ২৫০ গ্রাম (কিউব করে কাটা)। পেঁয়াজ ১টি (বড় কুচি করে কাটা)। মরিচগুঁড়া ১ চা-চামচ (ঝাল কম-বেশি স্বাদমতো। তবে এটা ঝালই ভালোলাগে)। হলুদগুঁড়া ২-৩ চা-চামচ। জিরাগুঁড়া ২ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। লবণ স্বাদমতো। আস্ত গরম মসলা, এলাচ, দারুচিনি, লবঙ্গ প্রতিটি ৩টি করে। গরমমসলার-গুঁড়া ১/৩ চা-চামচ। তেজপাতা ৩-৪টি। কাঁচামরিচ ৬-৭টি (আস্ত)। তেল আধা কাপ।

পদ্ধতি

প্যানে তেল গরম করে তেজপাতা আর গরম মসলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ছেড়ে দিন। সোনালি করে ভেজে নিয়ে মরিচগুঁড়া, হলুদগুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ নাড়ুন। তারপর আদা-রসুনবাটা দিয়ে একটু ভেজে নিয়ে জিরা আর ধনেগুঁড়া দিয়ে দিন।

চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর ছোট করে কেটে রাখা মাংস আর লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংসের গায়ে পানি না শুকানো পর্যন্ত কষাতে থাকুন। তারপর অল্প করে গরম পানি দিয়ে ঢেকে দিন।

পানি কমে গেলে আরও একবার কষিয়ে নিন। তারপর মাংস সিদ্ধ হওয়ার জন্য প্রয়োজনমতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

মাংস সিদ্ধ হতে হতেই অন্য একটি প্যানে তেল গরম করে লবণ-হলুদ মাখা কিউব করে কাটা বেগুনগুলো ধাপে ধাপে দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। মাংস সিদ্ধ হয়ে পানি (ঝোল) প্রায় শুকিয়ে এলে ভেজে রাখা বেগুনগুলো মাংসের উপরে বিছিয়ে দিন। সঙ্গে আস্ত কাঁচামরিচ আর গরম মসলারগুঁড়া ছড়িয়ে দিয়ে ঢেকে দমে রাখুন।

চুলার আঁচ এ সময় অবশ্যই কমিয়ে দেবেন। কোনো অবস্থাতেই জোরে জোরে নেড়ে বেগুনের হাল বেহাল করবেন না। নাড়তে হলে খুব যত্নের সঙ্গে হালকা হাতে নাড়ুন।

মিনিট দশেক পর ঢাকনা সরিয়ে বেগুন সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। তেল উপরে উঠে মাখামাখা হয়ে থাকলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক