পাস্তা নিয়ে কিছু তথ্য

ইতালীয় হলেও বাঙালি রসনায় এখন সুপরিচিত এই খাবার। তাই দাঁতে কাটার আগে জেনে নিন কিছু বিষয়।

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 11:18 AM
Updated : 24 Feb 2015, 11:25 AM

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে পাস্তা সম্পর্কে কিছু তথ্য জানানো হয়।

আল দান্তে পাস্তা খেলে ক্ষুধা কম লাগে

আল দান্তে (ইতালীয় ভাষায় এর মানে রান্নার পরে বেশি শক্তও না আবার নরমও হবে না। আর চিবানোর সময় দাঁতে একটু শক্ত লাগবে বা কচকচ করে চাবানো যাবে। পাস্তা ও ভাত রান্নার ক্ষেত্রে এই শব্দ দুটি ব্যবহার করা হয়।)

তাই আল দান্তে পাস্তা হজম হতে অনেক সময় নেয়। ফলে পেটও ভরা থাকে অনেকক্ষণ। পাশাপাশি রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতেও সাহায্য করে এই পাস্তা।

তাই রেস্তোরাঁয় অর্ডার করার সময় বলতে পারেন, ‘পাস্তা যেন আল দান্তে হয়।’

পাস্তা ভেদে সস আলাদা হয়

এর অন্যতম কারণ বিভিন্ন রকম পাস্তা। আকার, আকৃতি ও ওজন অনুসারে একেক পাস্তার সঙ্গে একেকরকম সস জুটি বেঁধে থাকতে পারে। আর নির্দিষ্ট কিছু পাস্তার সঙ্গে নির্দিষ্ট কিছু সসই খেতে ভালোলাগে। যেমন ক্রিইমি সস বা মাখনের মতো সস দিয়ে বড়, চ্যাপটা, একটু ছোট এবং নলাকার আকৃতির পাস্তা ভালো যায়।      

প্রোটিন

অনেকেরই ধারণা পাস্তা মানেই কার্বোহাইড্রেট। আসলে খাদ্য তালিকায় একটু বেশি প্রোটিন যুক্ত করার সহজ উপায় হচ্ছে পাস্তা। এককাপ রান্না করা স্প্যাগেটিতে ৮ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডও পাওয়া যায় এই খাবার থেকে।

সহনীয় খাবার

প্রাণীজ খাবারের তুলনায় ফল, শাকসবজি, শিম ও শস্যজাতীয় খাদ্য উৎপন্ন করতে পরিবেশের উপর প্রভাব কম পড়ে। কারণ এসব খাবার উৎপাদন করতে জায়গা, শক্তি এবং পানি কম লাগে। আর শুকনা পাস্তা তৈরি করতে প্রয়োজন আটা ও পানির মতো উদ্ভিদ ভিত্তিক খাবার। যা পরিবেশের জন্য ভালো।    

প্রাচীনকালেও চীনের মানুষ পাস্তা খেত

পাস্তা ইতালিয়ান খাবার হিসেবেই পরিচিত। তবে প্রায় ৪ হাজার বছর আগের একবাটি নুডুলস চীনে পাওয়া গেছে। আর এ থেকে চীনারা প্রথম পাস্তা খাওয়া মানুষ বলা যেতে পারে।   

৬শ’র বেশি আকারের পাস্তা

ন্যাশনাল পাস্তা অ্যাসোসিয়েশনের মতে, সারা বিশ্বে বিভিন্ন আকৃতির প্রায় ৬শ’রও বেশি পাস্তা তৈরি করা হয়। আপনি কতরকমের পাস্তা খেয়েছেন এবার হিসাব করে দেখুন তো!

পাস্তার নামকরণ

পাস্তা শব্দটি ইতালির পেস্ট শব্দ থেকে এসেছে। বোঝাই যায় আটা ও পানির তৈরি মিশ্রণ বা পেস্ট থেকে পাস্তা তৈরি করতে হয় বলে এমন নামকরণ। তাছাড়া ‘ফারফল্লে’ শব্দটিও এসেছে ইতালি থেকে যার অর্থ ‘বাটারফ্লাই’ বা প্রজাপতি। আর স্প্যাগেটি’র অর্থ ‘লিটল স্ট্রিং’ বা ছোট দড়ি।

এসব জেনে এখন পাস্তা খেতে ইচ্ছা করছে।! তবে জেনে নিন তিনটি পাস্তা রেসিপি।