কাওনের পায়েস

মিষ্টি খেয়ে মিষ্টি হাসি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2015, 03:17 PM
Updated : 19 Feb 2015, 03:21 PM

রেসিপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা।

উপকরণ

কাওনের চাল ৪ টেবিল-চামচ। দুধ (তরল) ১ লিটার। গুঁড়াদুধ ২ টেবিল-চামচ। চিনি স্বাদ অনুযায়ী। এলাচ ৫টি। গোলাপজল আধা চা-চামচ। ঘি সিঁকি চা-চামচ। লবণ ১ চিমটি। পেস্তা বাদাম সাজানোর জন্য কুচি করে কাটা। কিশমিশ ইচ্ছামতো।

পদ্ধতি

কাওনের চাল ভালো করে ধুয়ে নিয়ে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর পানি ঝরিয়ে ফেলতে হবে।

হাঁড়িতে বা প্যানে দুধ দিয়ে চুলায় বসান। সঙ্গে দিয়ে দিতে হবে এলাচ। দুধ একবার ফুটে উঠলেই কাওনের চাল আর এক চিমটি লবণ দিয়ে দিন। মধ্যম আঁচে কাওনের চাল সিদ্ধ হতে দিন।

চাল সিদ্ধ হয়ে গেলে অনুযায়ী চিনি দিন। এ সময় ঘি-ও দিয়ে দেবেনে। তারপর ১/৪ কাপ পানিতে গুঁড়াদুধ ভালো করে মিশিয়ে তা পায়েসে মিশিয়ে দিতে হবে।

গুঁড়াদুধ গোলানোর সময় খেয়াল রাখতে হবে যেন কোনোরকম দলা বা জমাট বাধা দুধ না থাকে। আরও খেয়াল রাখতে হবে পায়েস যেন হাঁড়ি বা প্যানের তলানিতে লেগে না যায়, এত কিন্তু আপনার সব কষ্টই বৃথা হয়ে যাবে।

পায়েস ঘন হয়ে এলে গোলাপজল মিশিয়ে নামিয়ে নিন।

নামানোর আগে একটা বিষয় মাথায় রাখবেন, কাওনের চাল কিন্তু পানি শুষে নেয়। তাই ব্যাপারটা মাথায় রেখে তবেই সেই অনুযায়ী তরল সমেত পায়েশ চুলা থেকে নামাবেন।

পরিবেশন পাত্রে নামিয়ে উপরে পেস্তাকুচি ছড়িয়ে ঠাণ্ডা, গরম যার যেমন খুশি খেয়ে দেখুন।

ঠাণ্ডা ঠাণ্ডা খেতেও মজা লাগে। পরিবেশন পাত্রে নামানোর সময় যতটা সম্ভব এলাচগুলো তুলে ফেলতে চেষ্টা করবেন পায়েশ থেকে। নয়তো দাঁতের নিচে পড়ে খাওয়ার রুচির বারোটা বাজাবে।

চিনির বদলে কেউ চাইলে খেজুরের গুড়ও ব্যাবহার করতে পারেন।

যাদের ডায়াবেটিস আছে, তারাই বা বাদ পড়বেন কেনো এমন মজাদার পায়েস খাওয়া থেকে! চিনি যে কোনো সুইটেনার মিশিয়ে অনায়াসেই তারা স্বাদ নিতে পারেন এই মজাদার কাওনের চালের পায়েস।