সৌন্দর্য চর্চায় কফি

কফি দিয়ে ত্বকের জন্য চমৎকার স্ক্রাব ও মাস্ক তৈরি করা যায়। পাশাপাশি চুল উজ্জ্বল করতে এবং চুলের রং ভালো রাখতে কফি সাহায্য করে।

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2015, 12:19 PM
Updated : 18 Feb 2015, 12:20 PM

কফি অনেক আগে থেকেই পানীয় হিসেবে বেশ জনপ্রিয়। কারণ হতে পারে এর অ্যান্টিঅক্সিড্যান্ট বা মস্তিষ্কের কার্যকারীতা বাড়ানোর ক্ষমতা। তবে সৌন্দর্য চর্চায়ও কফি বেশ কার্যকর।

রুপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে সৌন্দর্য চর্চায় কফির তৈরি বিভিন্ন মাস্ক ও স্ক্রাব সম্পর্কে জানানো হয়।

ত্বকের যত্নে কফি

কফি ফেসিয়াল স্ক্রাব: ত্বক সজীব রাখতে কফি দিয়ে তৈরি স্ক্রাব বেশ কাজে দেয়। এক্ষেত্রে ৩ টেবিল-চামচ কফির গুঁড়ার সঙ্গে ১ টেবিল-চামচ বাদামি চিনি (পরিমাণে বেশি বা কম দেওয়া যাবে, নির্ভর করবে স্ক্রাব কতটুকু দানাদার হবে তার উপর) এবং ১ টেবিল-চামচ তেল (নারিকেল, অলিভ বা কাঠবাদাম তেল হতে পারে) একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি পরিষ্কার ত্বকে লাগিয়ে মাসাজ করতে হবে। সবশেষে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেললেই ত্বক দেখাবে উজ্জ্বল ও প্রাণবন্ত।     

কফি মাস্ক: ত্বক টানটান করতে ২ টেবিল-চামচ কফির ‍গুঁড়া, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৩ টেবিল-চামচ টক দই এবং ১ টেবিল-চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি পুরো ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শরীরের যত্নে কফি

বডি স্কিন স্ক্রাব: প্রথমে আধা কাপ কফিগুঁড়া ও এককাপের এক চতুর্থাংশ বাদামি চিনি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটির সঙ্গে অলিভ অয়েল অয়েল বা নারিকেল তেল এবং ১ টেবিল-চামচ দারুচিনিগুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। কফিতে থাকা ক্যাফেইন শরীর থেকে বাড়তি তেল ও মরা চামড়া দূর করতে সাহায্য করে।  

চুলের যত্নে কফি

মাথার ত্বক ভালো রাখতে এবং চুলের রং উজ্জ্বল করতে কফি বেশ উপকারী।  

মাস্ক: একটি স্প্রে বোতলে ব্ল্যাক কফি (বা এসপ্রেসো) নিয়ে চুলে স্প্রে করে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর চুল পানি দিয়ে পরিষ্কার করে ফেললেই চুল দেখাবে উজ্জ্বল ও কোমল। কফিতে থাকা ক্যাফেইন উপাদান মাথার ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করতে সাহায্য করে। তবে এটি সত্যি যে একবার কফি ব্যবহার করেই চুল পড়া কমানো যাবে না। তাছাড়া চুলের রংয়ে ভিন্ন মাত্রা যোগ করতেও কফি বেশ কার্যকার।

চুলে কফি লাগানোর পর চাইলে মাথায় শাওয়ার ক্যাপ পড়তে পারেন, নইলে কাপড়ে দাগ পড়তে পারে।  

মাথার ত্বকের স্ক্রাব: কফির গুঁড়া মাথার ত্বক উদ্দীপ্ত করে চুল নরম ও উজ্জ্বল করতে সাহায্য করে। এক্ষেত্রে কন্ডিশনারের সঙ্গে সিকিভাগ কফি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট হালকাভাবে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।    

চুলের রং গাঢ় করতে: চুলে উজ্জ্বল বাদামি আভা আনতে কফিতে চুল ভিজিয়ে রাখতে পারেন। এক্ষেত্রে ১৫ মিনিটের জন্য কফিতে চুল ভিজে রেখে ধুয়ে ফেলতে হবে।    

হাতের যত্নে কফি

হাতের দুর্গন্ধ দূর করতে: পেঁয়াজ বা রসুন কাটার পর হাতে বাজে গন্ধ হয়ে যায়। যা বেশ অস্বস্তিকর। আর এ পরিস্থিতি থেকে রক্ষা পেতে কফি বেশ কার্যকার। এক্ষেত্রে আগে ব্যবহার করেছেন এমন কফি হাতে ভালোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেললেই হাত হবে দুর্গন্ধ মুক্ত।