পুর ভরা ফুলকপি

এই মৌসুমের সবজি দিয়ে মজার খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2015, 11:42 AM
Updated : 11 April 2015, 03:59 PM

রেসিপি দিয়েছেন ফারাহ তানজীন সুবর্ণা

উপকরণ

ফুলকপি ১টি (ছোট আকারের)। মুরগির কিমা ২৫০ গ্রাম। পেঁয়াজকুচি ১টি (বড়)। পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া সামান্য। মরিচগুঁড়া সামান্য। জিরাগুঁড়া সামান্য। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ। লবণ স্বাদমতো। কর্নফ্লাওয়ার প্রয়োজন মতো। তেল ২ টেবিল-চামচ।

পদ্ধতি

একটি ছোট আস্ত ফুলকপি নিন। আশপাশের সব সবুজ ডাল-পাতা কেটে বাদ দিয়ে দিন। একটা সমান স্থানে রেখে দেখুন ফুলকপিটা ঠিক মতো বসে কিনা।

একটা পাত্রে পানি নিয়ে তা চুলায় দিয়ে ফুটতে দিন। পানি ফুটে উঠলে তাতে লবণ, অল্প হলুদগুঁড়া, অল্প মরিচগুঁড়া, একটু জিরাগুঁড়া, একটু আদা-রসুনবাটা দিয়ে আস্তে করে ফুলকপিটা বসিয়ে দিন।

কিছুক্ষণ পর আস্তে করে উল্টে দিন (আপ সাইড ডাউন)।

এরপর আরও একবার উল্টে দিন ফুলকপিটা।

মনে রাখবেন, আপ সাইড ডাউন অবস্থায় বেশিক্ষণ রাখবেন না, বরং ডাটার দিকটা নিচে দিয়েই বেশিক্ষণ সিদ্ধ করবেন। কোনো অবস্থাতেই ফুলকপি পুরো সিদ্ধ করা যাবে না।

৮-১০ মিনিট সিদ্ধ হওয়ার পর খুব সাবধানে তুলে ফেলুন এবং ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন।

একটি প্যানে অল্প তেল দিয়ে পেঁয়াজবাটা, আদা-রসুনবাটা, অল্প হলুদ-মরিচগুঁড়া, সামান্য গরম মসলাগুঁড়া, স্বাদমতো লবণ দিয়ে কিমাটা রান্না করে নিন।

একদম ঝরঝরে করবেন না, একটু ভেজা ভেজা রাখবেন। কিমা ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে করে সিদ্ধ ফুলকপির ডাটার ফাঁকা অংশ দিয়ে যতটা সম্ভব কিমা ভরে দিন। খুব সাবধানে করবেন যাতে ফুলকপি ভেঙে না যায়।

এবার বেইকিং ট্রে’তে ফুলকপিটা বসিয়ে বাকি কিমা দিয়ে পুরা ফুলকপিটা ঢেকে দিন। হালকা করে চেপে চেপে বসাবেন যাতে কপির গায়ে সুন্দর করে কিমাটা লেগে থাকে। ফুলকপিটা ফ্রিজে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন।

প্যানে বাকি তেলটা দিয়ে পেঁয়াজকুচি সোনালি করে ভেজে তাতে বাকি মসলাগুলো (আদা-রসুনবাটা, হলুদ-মরিচগুঁড়া, জিরাগুঁড়া, গরম-মসলার গুঁড়া) আর লবণ দিয়ে কষিয়ে নিয়ে তাতে অল্প করে পানি মিশিয়ে নিন। এরপর টমেটো সস মিশিয়ে নিতে হবে।

তারপর পানিতে কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে নিয়ে ঘন সসের মতো করুন আর পরিমাণটা এমন হবে যাতে পুরো ফুলকপিটা ঢেকে দেওয়া যায়।

গরম থাকা অবস্থাতেই ফুলকপির ওপরে খুব সাবধানে এই সসটা ছড়িয়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে ফুলকপির কোনো দিক অনাবৃত না থাকে।

এরপর ১৮০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে ৪০-৪৫ মিনিট বেইক করুন। চাইলে ফেটানো ডিম ব্রাশ করতে পারেন নামানোর মিনিট ১৫ আগে।

গরম গরম পরিবেশন করুন ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে।

চাইলে টমেটো, গাজর, লেটুস, লেবু, পেঁয়াজ, ধনেপাতা বা কাঁচামরিচ দিয়ে সাজিয়ে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন আপনার পুর ভরা ফুলকপি।