অনলাইনে প্রসাধনী কেনার আগে

দোকানে না হয় দেখেশুনে কেনা যায়, সাইট থেকে কিনলে কীভাবে পরখ করবেন?

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2015, 10:56 AM
Updated : 11 Feb 2015, 10:56 AM

ভারতীয় একটি সংবাদ মাধ্যমে অনলাইনে সৌন্দর্য পণ্য কেনার বিষয়ে ই-কমার্স অ্যাডভাইজরি ফার্ম ই-টেইলিং ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা আশিষ ঝালানি কিছু পরামর্শ দেন। 

নির্ভরযোগ্য অনলাইন পোর্টাল থেকে কিনুন

নকল বা মেয়াদোত্তীর্ণ প্রসাধনী যেমন- ফাউন্ডেশন এবং লিপস্টিক ত্বকের জন্য ক্ষতিকর। এ পরিস্থিতি এড়াতে পরিচিত ও নির্ভরযোগ্য পোর্টাল থেকে পণ্য কিনতে হবে। এক্ষেত্রে অ্যামাজন, স্ন্যাপডিল, ফ্লিপকার্ট এবং জাবংয়ের মতো নির্ভরযোগ্য অনলাইন পোর্টাল থেকে পণ্য কেনা যেতে পারে।

ব্র্যান্ডের পণ্য

শুধুমাত্র প্রতিষ্ঠিত ব্র্যান্ডের প্রসাধনী কিনুন। অপরিচিত প্রতিষ্ঠানের লিপস্টিকের তুলনায় ব্র্যান্ডের লিপস্টিক দামে একটু বেশি হলেও গুণগতমানে ভালো হয়। 

ব্যবহার করেছেন এমন প্রসাধনী কিনুন

লিপস্টিক, ময়েশ্চারাইজার বা ব্লাশ’য়ে থাকা ক্যামিকল বা রাসায়নিক পদার্থ ব্র্যান্ড অনুযায়ী ভিন্ন হয়। তাই অনলাইনে এসব প্রসাধনী অর্ডার দেওয়ার সময় আগে ব্যবহার করেছেন এবং ত্বকের জন্য ভালো এমন পণ্য কেনা উচিত।

সঠিক শেইড নির্বাচন

অনলাইনে প্রসাধনী কেনার সময় নারীরা বেশীরভাগ ক্ষেত্রেই ত্বকের জন্য ভালো হবে এমন ক্রিম, লিপস্টিক বা আই-লাইনার কেনা নিয়ে চিন্তিত থাকেন। তাছাড়া সঠিক শেইডের ফাউন্ডেশন কেনা নিয়েও চিন্তা থাকে।

সাধারণত প্রচলিত দোকানে প্রসাধনী কেনার আগে ‘টেস্টার’ ব্যবহার করা যায়। যা অনলাইন শপের ক্ষেত্রে সম্ভব নয়। এক্ষেত্রে কাছের দোকানে গিয়ে আলাদা শেইডের বিভিন্ন প্রসাধনী পরীক্ষা করে দেখতে পারেন। তারপর পছন্দের প্রসাধনীর ব্র্যান্ড ও শেইড নাম্বার লিখে অনলাইনে অর্ডার করতে পারেন।        

সিল করা না থাকলে অর্ডার বাতিল করা

প্রসাধনী সরবরাহ করার সময় সিল করা থাকবে কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়াটা গুরুত্বপূর্ণ। যদি সিল করা না থাকে তবে অর্ডার বাতিল করে দিন।