ভিটামিন সি’র উপকারিতা

সর্দি বা ঠাণ্ডা নিয়ন্ত্রণের পাশাপাশি ক্যান্সার, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ভিটামিন।

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2015, 11:01 AM
Updated : 9 Feb 2015, 03:51 AM

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ত্বক সুন্দর রাখার পাশাপাশি দাঁতও ভালো রাখতে সাহায্য করে।

এ সম্পর্কে রাজধানীর পান্থপথ অ্যাস্থেটিক স্কিন লেজারের পুষ্টিবিদ তায়েবা সুলতানা বলেন, “ভিটামিন সি মানব দেহের জন্য অতি প্রয়োজনীয় একটি মাইক্রো নিউট্রিয়েন্ট। ভিটামিন সি- ত্বক, দাঁত ও চুল ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যা মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে হৃদরোগ, ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাস করে।”

“এছাড়া শরীরে পর্যাপ্ত আয়রন শোষণে সহায়তা করে। সাধারণ সর্দি-কাশিতেও এই ভিটামিন বেশ উপকারী। তবে ঠাণ্ডায় আক্রান্ত হওয়ার আগ থেকে, পর্যাপ্ত ভিটামিন সি গ্রহণ করলে বেশি উপকার পাওয়া যায় বলে প্রমাণিত।”

এই ভিটামিন পরিচিত ফল এবং বিভিন্ন শাক–সবজি যেমন: আমলকী, লেবু, কমলালেবু, পেয়ারা, জাম্বুরা, আমড়া, পেয়ারা, পেঁপে, কাঁচামরিচ— ইত্যাদিতে প্রচুর পরিমাণে থাকে। তবে যেহেতু আমাদের শরীর ভিটামিন সি জমা করে রাখতে পারে না তাই প্রতিদিন গ্রহণ করা প্রয়োজন, জানালেন তায়েবা সুলতানা।

তিনি বলেন, “বয়স ভেদে এর চাহিদা বিভিন্ন রকম হলেও সাধারণত একজন পূর্ণ বয়স্ক পুরুষের দৈনিক ৯০ মি.গ্রা. এবং নারীর ৮০ মি.গ্রা. পরিমাণই যথেষ্ট।”

তাছাড়া ভিটামিন সি’তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হৃদপিণ্ডে রক্ত চলাচল স্বাভাবিক রেখে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বলে জানান তায়েবা সুলতানা।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ভিটামিন সি’র আরও কিছু উপকারিতা সম্পর্কে জানানো হয়। 

ক্যান্সার প্রতিরোধ করে

ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের কোষ ও ডিএনএ-এর ক্ষতি হওয়া থেকে রক্ষা করে। 

তাছাড়া এই ভিটামিন শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রেখে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

এই ভিটামিন প্রায় সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়।

বিজ্ঞানীদের মতে, ভিটামিন সি সরাসরি ক্যান্সারের কোষে আঘাত করে না। বরং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রেখে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করতে সাহায্য করে।

হাড় ভালো রাখে

ভিটামিন সি হাড়ের ক্ষয় বা ভঙ্গুর হওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। তাছাড়া মেনোপজ পরবর্তী সময়ে যেসব নারীরা ভিটামিন সি বেশি গ্রহণ করেন তাদের হাড় অন্যদের তুলনায় বেশি মজবুত থাকে।  

চোখ ভালো রাখে

ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রক্ত চলাচল স্বাভাবিক রেখে চোখ ভালো রাখতে সাহায্য করে। 

ওজন কমায়

পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি গ্রহণ করে শরীর থেকে ২৫ থেকে ৩০ শতাংশ চর্বি কমানো সম্ভব। এক্ষেত্রে ভিটামিন সি অ্যামাইনো অ্যাসিড এল-কারনাইটাইন সমন্বয় করে এবং চর্বি হজম করে তা শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে।