সুন্দর ত্বকের গোপন রহস্য

নিয়মিত ত্বকের যত্ন নেওয়া জরুরি। নিয়ম মাফিক ত্বকের যত্ন না নেওয়া হলে অসময়েই ত্বকে বয়সের ছাপ পড়তে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 10:47 AM
Updated : 29 Jan 2015, 10:29 AM

তাই ত্বকের সৌন্দর্য ধরে রাখতে রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে কিছু সাধারণ টিপস দেওয়া হয়। সেগুলোই এখানে তুলে ধরা হলো।

রোদ থেকে সাবধান

ত্বকের জন্য অন্যতম ক্ষতিকর হল সূর্যরশ্মি। সারাদিন রোদে ঘোরাঘুরি করলে ত্বকে বলিরেখা পড়া, বয়সের ছাপ এবং আরও নানান ধরণের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনাও থাকে।

তাই ত্বক রোদের হাত থেকে বাঁচাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যেমন:

- রোদে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এর জন্য কমপক্ষে এসপিএফ ১৫ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। আর প্রতি দুঘন্টা পরপর সানস্ক্রিন ব্যবহার করার চেষ্টা করতে হবে।

- সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রোদ এড়িয়ে চলার চেষ্টা করতে হবে

- চেষ্টা করতে হবে রোদের তাপ যেন সরাসরি ত্বকে না লাগে। এক্ষেত্রে ফুলহাতা শার্ট, কামিজ বা পোশাক পরতে হবে। এছাড়া সরাসরি রোদের হাত থেকে বাঁচতে ছাতাও ব্যবহার করা যেতে পারে।

সুন্দর ত্বকের জন্য ধূমপানকে না

যারা নিয়মিত ধূমপান করেন তাদের ত্বকে বয়সের ছাপ একটু জলদিই পড়বে। তাছাড়া বলিরেখাও পড়ে বেশি। আমাদের ত্বকের নিচে রক্ত চলাচলের জন্য সরু কিছু শিরা রয়েছে। নিয়মিত ধূমপানের ফলে এসব শিরাগুলো সংকুচিত হয়ে যায়। ফলে রক্ত চলাচলেও বাঁধা পড়ে। আর তাই ত্বকে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন এবং পুষ্টি উপাদান পৌঁছায় না।

আর এতে করে ত্বকের নমনীয়তা নষ্ট হয়ে বলিরেখা পড়তে পারে। তাই ত্বক সুন্দর রাখতে ধূমপান এড়িয়ে চলতে হবে।

ত্বকের প্রতি কোমল হন

ত্বক পরিষ্কার করার সময় ত্বকে বেশি জোরে চাপ দেওয়া বা বেশি জোরে ঘষাঘষি করা উচিত নয়। তাছাড়া ত্বকে অতিরিক্ত গরম পানিও ব্যবহার করা উচিত নয়। এ বিষয়ে কয়েকটি বিষয় সচেতন থাকতে হবে।

- গোসল করার সময় অতিরিক্ত গরম পানি ব্যবহার করা উচিত নয়। এতে ত্বকের জন্য প্রয়োজনীয় তেলও ধুয়ে যায় এবং ত্বক শুষ্ক হয়ে যায়।

- অতিরিক্ত খারযুক্ত সাবান ব্যবহার করা উচিত নয়।

- শেইভ করার সময় ত্বক ময়েশ্চারাইজড করে নেওয়া জরুরি। এজন্যে ভালো মানের শেইভিং ক্রিম, লোশন বা জেল ব্যবহার করতে হবে।

- গোসলের পর নরম তোয়ালে বা গামছা দিয়ে ত্বক শুকনা করে মুছে নিতে হবে। আর এরপরই ত্বকে ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে হবে। এতে ত্বকের নমনীয়তা দীর্ঘস্থায়ী হবে।

- শুষ্ক ত্বকের জন্য উপযোগী ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। আর তা যেন এসপিএফ যুক্ত হয়।

ত্বকের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

ত্বকের জন্য প্রয়োজনীয় ফলমূল, সবজি, শস্যজাতীয় খাবার, প্রোটিন এবং প্রচুর পরিমাণে পানি পান করা জরুরি। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর খাবার না খেলে ত্বক মলীন হয়ে পরে। তাছাড়া ত্বকের জন্য ভিটামিন সি এবং কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত।

দুশ্চিন্তামুক্ত থাকুন

অতিরিক্ত মানসিক চাপ ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। মানসিক চাপের কারণে চোখের নিচে কালি পড়ে, ব্রণ ও অন্যান্য ত্বকের সমস্যা হতে পারে। তাই সুন্দর ত্বক পেতে চাইলে দুশ্চিন্তাকে দূরে সরিয়ে রাখতে হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক