হাঁটু ও কনুইয়ের যত্ন

অযত্ন, পরিবেশ, আবহাওয়া ইত্যাদি কারণে দক্ষিণ এশিয়ার মানুষদের হাঁটু ও কনুই কালো হয়ে যায়। প্রাকৃতিক উপাদান দিয়ে এই সমস্যা সমাধান করা সম্ভব।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2015, 12:53 PM
Updated : 21 Jan 2015, 11:58 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে সহজে হাঁটু ও কনুইয়ের কালো দাগ কমানোর চারটি উপায়ের সম্পর্কে জানান খ্যাতিসম্পন্ন রূপবিশেষজ্ঞ ও আল্পস বিউটি ক্লিনিকের নির্বাহী পরিচালক ঈষিকা তানিজা।

তিনি প্রাকৃতিক উপাদান ব্যবহার করার বিষয়ে বেশি গুরুত্ব দেন। সেই বিষয়গুলো এই প্রতিবেদনে তুলে ধরা হল-  

লেবুর ব্যবহার

এক টুকরা লেবুর সঙ্গে আধা চামচ লবণ ও চিনি মিশিয়ে তা হাঁটু ও কনুইয়ে ভালোমতো ঘষতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে তা ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

লেবুর ভিটামিন সি ও সিট্রিক অ্যাসিড ত্বকের রং উজ্জ্বল করার প্রাকৃতিক উপাদান হিসেবে পরিচিত। অন্যদিকে লেবু ও চিনির মিশ্রণ মৃতকোষ পরিষ্কার করতে সাহায্য করে।  

পেঁপে

এই ফলে রয়েছে ত্বক পরিষ্কার করার এনজাইম, পাপাইন। তাছাড়া আরও আছে ভিটামিন ‘সি’ এবং ‘এ’, যা হাঁটুর ও কনুইয়ের কালো দাগ দূর করতে সাহায্য করে। এক টুকরা পেঁপে ও দই ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে তা হাঁটু ও কনুইয়ে লাগিয়ে ঘষতে হবে। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করার ফলে হাঁটু ও কনুইয়ের কালো দাগ কমে আসবে।

তেল ব্যবহার

নানান রকম প্রাকৃতিক তেল যেমন জলপাইয়ের তেল, নারিকেল তেল ও বাদামের তেলে ভিটামিন ‘ই’ থাকে, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অলিভ অয়েলের অ্যান্টি-অক্সিডেন্ট কালো ও ক্ষতিগ্রস্ত ত্বক সারাই করতে পারে। তাই প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে যে কোনো প্রাকৃতিক তেল হাঁটু ও কনুইয়ে লাগিয়ে ঘুমালে উপকার পাওয়া যায়।    

পরিষ্কার রাখা

প্রতিদিন গোসলের সময় ভালোভাবে সাবান দিয়ে হাঁটু ও কনুই ঘষে পরিষ্কার করতে হবে। সম্ভব হলে নরম কাপড় বা লোফা দিয়ে কনুই ও হাঁটু ঘষতে হবে। সপ্তাহে একদিন স্ক্রাব ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।