সাধারণ সমস্যায় অসাধারণ টোটকা

ছোটখাটো কিছু সমস্যা থেকে রেহাই পাওয়ার কিছু সহজ এবং মজার সমাধান রয়েছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2015, 10:40 AM
Updated : 25 Nov 2018, 09:48 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু নিয়মিত সমস্যার সহজ সমাধানের কিছু উপায় উল্লেখ করা হয়। এই প্রতিবেদনে তেমনই কিছু টোটকা উল্লেখ করা হল।

- অতিরিক্ত পরিশ্রম বা হাঁটার কারণে অনেক সময় পায়ের তালু ব্যথা হয়ে যায় বা ক্লান্তি অনুভূত হয়। এ সমস্যার জন্য প্লাস্টিকের বোতলের তিন চতুর্থাংশ পানি ভরে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে বরফ হওয়ার জন্য। যখন পায়ে ক্লান্তি অনুভূত হবে তখন ওই পানির বোতল পায়ের পাতায় গড়িয়ে নিতে হবে।

- পেটের চর্বি কমাতে প্রতিদিন পাঁচ কাপ গ্রিন টি পান করতে হবে।

- মাথা ব্যথা দূর করতে মেঝেতে দু’হাত দু’পাশে ছড়িয়ে শুয়ে কোমর থেকে পায়ের গোড়ালি পর্যন্ত দেয়ালে সঙ্গে খাড়াভাবে রেখে (অনেকটা ইংরেজি `L’ অক্ষরের মতো) পাঁচ মিনিট শুয়ে থাকতে হবে।

- যাদের মাইগ্রেইনের সমস্যা রয়েছে, তারা ব্যথা হলে আঙুরের রস পান করা যেতে পারে।

- ব্রণের ফোলাভাব কমাতে এর উপর তুলায় করে কিছুটা লিস্টারিন লাগিয়ে নিলে উপকার পাওয়া যাবে।

- ধূমপান ছাড়তে চাইলে পর পর তিন দিন সৌনা বাথ নেওয়া যেতে পারে। সৌনা বাথের কারণে শরীর থেকে নিকোটিন বের হয়ে যায়। আর এটি ধূমপান ছাড়তে সাহায্য করে।

- রেফ্রিজারেইটর, জিম ব্যাগ, জুতা বা জুতার বক্স— এরকম অনেক জায়গা আছে যেখানে গন্ধ হওয়ার সম্ভাবনা থাকে। ওই সব জায়গায় একটি পেপার ফিল্টার ব্যাগে এক টেবিল-চামচ বেকিং সোডা নিয়ে ব্যাগটি ভালোভাবে আটকে রেখে দিতে হবে। বেকিং সোডা ওই গন্ধ শুষে নিয়ে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে থাকে।

- অতিরিক্ত রোদের তাপে অনেক সময় ত্বকের কিছু কিছু অংশ পুড়ে যেতে পারে। রোদের কারণে ত্বক পুড়ে গেলে লাল চা ঠাণ্ডা করে একটি তুলার বলে নিয়ে সেটি পোড়া অংশে লাগাতে হবে। চাইলে এর জন্য ক্যামোমাইল চা-ও বেছে নেওয়া যেতে পারে। ওই চা-এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান পোড়া স্থান সুস্থ করে তুলতে সাহায্য করে।

আরও খবর-