তৈরি করুন চিকেনটিক্কা

মুরগি দিয়ে মুখরোচক খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 12:16 PM
Updated : 21 Jan 2015, 03:34 PM

রেসিপি দিয়েছেন আতিয়া হোসেন তনি।

উপকরণ

মুরগি ১টি ৪ টুকরা করা। টক দই আধা কাপ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ২ টেবিল-চামচ। গরমমসলা গুঁড়া ২ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। কমলা রং আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ বা স্বাদমতো। টমেটো কেচাপ ২ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। চাটমসলা ১চা-চামচ। পেঁয়াজ গোল করে কাটা। অলিভ অয়েল বা সয়াবিন তেল। লবণ স্বাদমতো

পদ্ধতি

মুরগি ধুয়ে পানি ঝরিয়ে কিচেনপেপার দিয়ে চেপেচেপে শুকিয়ে নিতে হবে। মুরগির প্রতিটি টুকরায় ছুরি দিয়ে সামান্য কেটে দিতে হবে যাতে মসলা ভালোমতো ঢুকে। একটি বাটিতে লেবুর রস, চাটমসলা আর পেঁয়াজ বাদে বাকি সব উপকরণ একসাঙ্গে ভালোমতো মিশিয়ে মুরগিতে মাখাতে হবে। বাটি ঢেকে রেখে ফ্রিজে সারারাত ম্যারিনেইট করুন।

পরদিন ঠান্ডা থেকে স্বাভাবিক করে প্রিহিট করা ওভেনে ২২০ ডিগ্রীতে ৫০ থেকে ৬০ মিনিট অথবা মুরগি কাঁটাচামচ দিয়ে পরীক্ষা করে হয়ে আসা পর্যন্ত বেইক করতে হবে। মাঝখানে একবার উল্টিয়ে দিতে হবে।

এবার অবশিষ্ট মেরিনেইটের মসলা চুলায় ছোট প্যানে রান্না করে কমিয়ে ফেলে বেইক করা চিকেন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে পেঁয়াজের রিং, লেবুর রস আর অল্প চাটমসলা দিয়ে পরিবেশন করুন।

নানরুটি বা পরোটার সঙ্গে খেতে দারুন।

টিপস

চুলায় তৈরি করতে চাইলে প্যানে সামান্য অলিভ অয়েল নিন। তারপর মুরগির টুকরাগুলো দিয়ে বেশি জ্বালে কিছুক্ষণ রান্না করুন। মুরগির গায়ে মসলা লেগে আসলে তাপ কমিয়ে মাঝারি আঁচে সবমসলা দিয়ে ঢেকে দিন।

মুরগি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক