বড়দিনে ঘর সাজানোর উপকরণ

খ্রিষ্ট ধর্মালম্বীদের সব চেয়ে বড় উৎসব ‘বড়দিন’। আর এই উৎসবের অন্যতম একটি অংশ ঘর ও ক্রিসমাস ট্রি সাজানো।

সৈয়দ রিয়াদ ও ইরা ডি.কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2014, 12:08 PM
Updated : 21 Jan 2015, 03:28 PM

বাইরের দেশের মতো জমকালোভাবে পালন না করা হলেও আমাদের দেশেও এই দিন মোটামুটি আয়োজনের সঙ্গেই পালিত হয়ে থাকে। পশ্চিমা দেশগুলোর মতো আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয় নানান আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে। বড় দিনের উৎসব পালনের শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত সময় কাটাচ্ছে সবাই, বসে নেই শিশুরাও, মায়ের সঙ্গে ভিড় করছে মার্কেটগুলোতে।

বড় হোটেল ও রেস্তোরাঁতে নানান ধরনের অনুষ্ঠানের আয়োজনও হয়। শহর এবং গ্রামের গির্জাগুলো সাজানো হয় রঙিন কাগজ, ঝালর, ফুল এবং নানান ধরনের উপকরণ দিয়ে।

ধর্ম যার যার, উৎসব সবার। এই কারণে খ্রিষ্ট ধর্মালম্বীদের পাশাপাশি অনেকেই বেশ আনন্দের সঙ্গে এই দিন উদযাপন করেন। তাই বছরের সবচেয়ে বড় দিনটি পালন করতে ক্রিসমাস ডে’র প্রয়োজনীয় সব কিছু কিনে নিতে পারেন।

ঢাকা শহরের বেশ কিছু বড় দোকানসহ, তেজগাঁও চার্চের সামনে, হলি ক্রস স্কুলের বিপরীতে অবস্থিত ‘জাগরণী’ শো-রুমে নানান ধরনের ঘর সাজানোর সরঞ্জাম এবং বড়দিনের শুভেচ্ছা কার্ড ইত্যাদি পাওয়া যাচ্ছে।

তাছাড়া ‘আড়ং’য়ের কয়েকটি বিক্রয়কেন্দ্রে তাদের নিজস্ব নকশায় ‘ক্রিসমাস অর্নামেন্টস’য়ের পসরা সাজিয়েছে।

কোথায় কেমন দরদাম

তেজগাঁও চার্চের সামনে ছোট ছোট স্টলে বড়দিনের ঘর সাজানোর জিনিসের মেলা বসেছে। সাজানো রয়েছে যীশু খ্রিস্টের জন্মের নিদর্শন তারা। আকার অনুযায়ী স্টলগুলোতে তারার দাম পড়বে ২শ’ থেকে ১ হাজার টাকা।

‘মেরি ক্রিসমাস’ লেখা ঘরে বা দরজায় ঝোলানোর বিভিন্ন ডিজাইনের গ্রিটিংসের দাম ১৮০ থেকে ১ হাজার ৫শ’ টাকা। আকার ও ডিজাইন ভেদে এর দাম আড়াই হাজারও পড়তে পারে। তাছাড়া আছে ক্রিসমাস ট্রি সাজানোর জন্য রংবেরংয়ের বল, তারা, স্বর্গদূত, ছোট ক্রিসমাস ফাদার ইত্যাদি।

ক্রিসমাস ট্রি না সাজালে কি আর বড়দিনের ঘর সাজানো পূর্ণতা পায়! এখন প্রায় সব মার্কেটগুলোতেই বিভিন্ন আকারের ক্রিসমাস ট্রি পাওয়া যাচ্ছে।

পুরান ঢাকার চক বাজারে দুই থেকে চার ফুট ক্রিসমাস ট্রিগুলোর দাম আড়াইশ থেকে ৪শ’ টাকা। মিরপুর ও চন্দ্রিমা সুপার মার্কেটে এগুলোর দাম পড়বে ৮শ’ থেকে ১ হাজার ২শ’ টাকা। গুলশান ডিসিসি মার্কেটে দাম একটু বেশি পড়বে।

মিটফোর্ড রোডের বিসমিল্লাহ টাওয়ারে পাঁচ থেকে সাত ফুট উচ্চতার ক্রিসমাস ট্রি প্রতিটির মূল্য পড়বে ১ হাজার ৮শ’ থেকে ৩ হাজার ২শ’ টাকা।

ক্রিসমাস ট্রিতে সাজানোর ছোট বাতি বা ‘মরিচ বাতির’ সেট পাবেন মার্কেট ভেদে ১শ’ থেকে ৫শ’ টাকা মধ্যে।

তবে চকবাজারে এসব মরিচ বাতি পাবেন একটু সাশ্রয়ী দামে। প্রতিটি বাতির সেট পড়বে ৯০ থেকে ৩শ’ টাকা।

স্যান্টাক্লজের হাতের ঘণ্টা প্রতিটির মূল্য ১শ’ থেকে ১৫০ টাকা। মেরি ক্রিসমাস লেখা ১০০টি বেলুনের প্যাকেট ৫০ থেকে ১৫০ টাকা। প্রদীপ এক ডজন ৬০ থেকে ৯০ টাকা। বাতিসহ স্যান্টাক্লজের ছবি ২৫০ থেকে ৪শ’ টাকা। বিভিন্ন ধরনের ক্রিসমাস গিফট প্যাক পাবেন ২শ’ থেকে ৫শ’ টাকায়।

ঝুলিয়ে রাখার ছোট ও বড় স্টার ১৫ থেকে ১২০ টাকা। মেরি ক্রিসমাস লেখা ওয়াল পেপার ২০ থেকে ৭০ টাকা। দরজায় লাগানো ক্রিসমাস জরি ১৫ থেকে ৩০ টাকা। ঘর সাজানোর জন্য রঙিন বল এক ডজন ১৫০ থেকে ২৫০ টাকা।

চকবাজারে দেখা হল বিউটি ডি কস্তা ও তার ছেলে নক্ষত্র’র সঙ্গে। তিনি মরিপুর থেকে এসেছেন ঘর সাজানোর জিনিস কিনতে।

বিউটি ডি কস্তা বলেন, “এখান থেকে ৪শ’ টাকায় যেই ক্রিসমাস ট্রি কিনেছি মিরপুরে এটির দাম ৮শ’ থেকে ৯শ’ টাকা”

কোথায়া পাবেন

ক্রিসমাস ট্রিসহ ক্রিসমাস ডে উদযাপনের প্রয়োজনীয় জিনিস কেনাকাটা করার জন্য যেতে পারেন ঢাকার চক বাজার, মিটফোর্ড রোডের বিসমিল্লাহ টাওয়ার, নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট, মিরপুর ১০নং ও গুলশান ডিসিস মার্কেটে, ফার্মগেটের ফার্মভিউ মার্কেট, জাগরণী ইত্যাদি জায়গায়।

ছবি: শিশির।