সমালোচনা করলে বাড়তে পারে ওজন

পরিবারের কোনও মহিলা সদস্যসের ওজন কম রাখতে চান! তবে তার শারীরিক গড়ন নিয়ে মজা করা বন্ধ করুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 01:56 PM
Updated : 21 Jan 2015, 03:26 PM

এক গবেষণায় দেখা গেছে, মহিলাদের পরিবারের সদস্য বা প্রিয়জনরা যদি তাদের ওজন নিয়ে সমালোচনা করেন, তাবে সেই মহিলাদের ওজন কয়েক কিলো বেড়ে যেতে পারে।

দেখা গেছে, যেসব মহিলা যে রকম তাকে যদি সেভাবেই প্রিয়জনরা মেনে নেয় তখন তারা ওজন নিয়ন্ত্রণে রাখেন এমনকি বাড়তি ওজন কমানোর চেষ্টা করেন। অন্যদিকে যেসব মহিলা প্রিয়জনদের কাছ থেকে নেতিবাচক আচরণ পান তাদের উল্টা ব্যাপার ঘটে।

এই গবেষণার প্রধান গবেষক, কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের রেনিসন ইউনিভার্সিটি কলেজের প্রফেসর, ক্রিস্টিন লগেল বলেন, “আমরা সবাই জানি কে আমাদের ওজন নিয়ে কথা বলে আর কে আমাদেরকে ওজন কমাতে সাহায্য করে। এই ফলাফল ইঙ্গিত দেয় এই কথাগুলি ভুলপথে চালিত করে।’’     

এই গবেষকরা পরামর্শ দেন, প্রিয়জনদের চোখে ভালোলাগার বিষয়টি নারীদের বেশি সক্রিয় রাখে বা তারা বুঝেশুনে খায়।

বাড়তি ওজনের ব্যাপারটি যদি নিঃশর্তভাবে মেনে নেয় তবে মহিলাদের চাপ কমিয়ে দেয়। এই কারণে হয়তো ওজন বাড়তে থাকে।

গবেষকরা তরুণীদের নিয়ে এই গবেষণা চালায়।

যেসব মহিলা প্রিয়জনদের কাছ থেকে বাড়তি ওজন সম্পর্কে কম গ্রহণযোগ্যতা পেয়েছেন তাদের ওজন বেড়েছে প্রায় ৪.৫ পাউন্ড বা ২.০৪ কেজি। অন্যদিকে যারা তুলনামূলকভাবে বেশি গ্রহণযোগ্যতা পেয়েছেন তারা প্রায় এক পাউন্ড বা ০.৪৫ কেজির মতো ওজন হারিয়েছেন।

ফলাফলে দেখা গেছে যেসব মহিলা নিজেদের ওজন সম্পর্কে সচেতন, প্রিয়জনরা তাদের বাড়তি ওজনের বিষয়টি মেনে নিচ্ছেন তখন তারা নিজেদের সম্পর্কে ভালো বোধ করেন। আর এই কারণেই অন্যান্য মহিলাদের মতো তাদের ওজন বাড়েনি।  

গবেষণাপত্রটি পারসোনাল রিলেশনশিপস নামক জার্নালে প্রকাশিত হয়।

ছবি: রয়টার্স।