মাংসের শুটকি ভুনা 

খেতে চাইলে নিজেই বানিয়ে নিন।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2014, 12:40 PM
Updated : 21 Jan 2015, 03:18 PM

মাছের শুটকি হয়, মাংসের শুটকি কি খেয়েছেন কখনও? খেয়ে থাকলে তো বেশ, যার খাননি তারা নিজেই বানিয়ে নিতে পারেন মজাদার এই খাবার।

মাংসের শুটকি বানানো ও রান্নার পদ্ধতি দিয়েছেন তামান্না জামান।

উপকরণ

মাংসের শুটকি আধা কেজি। পেঁয়াজকুচি (মোট করে কাটা) আধা কাপ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। ধনিয়াগুঁড়া ১ চা-চামচ। জিরাবাটা বা গুঁড়া দিতে পারেন— আধা চা-চামচ। কাঁচামরিচ (গন্ধের জন্য) ২টি। এলাচ ৩টি। দারুচিনি ৩ টুকরা। তেজপাতা ৩-৪টি। তেল এক কাপের তিনভাগের একভাগ। লবণ পরিমাণমতো।

শুটকি বানানোর পদ্ধতি

হাড় ছাড়া মাংস মাঝারি করে টুকরা করে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে হলুদ আর লবণ দিয়ে ভালো করে মেখে নিন। এরপর লম্বা তার অথবা সুতাতে বড় সুই দিয়ে মাংসের টুকরাগুলো গেঁথে খুব কড়া রোদে দুই থেতে তিনদিন শুকাতে হবে। শুকিয়ে গেলে পলিথিনে ঢুকিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন।

*হলুদ আর লবণ প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। তাই আলাদাভাবে সিদ্ধ করার প্রয়োজন নেই।

পদ্ধতি

শুটকিগুলো গরম পানিতে ধুয়ে নিন। প্রেসার কুকারে সামান্য পানি দিয়ে চুলায় শুটকিগুলো বসিয়ে দিন। আট থেকে নয়টি সিটি দিলে নামিয়ে নিয়ে চালনিতে পানি ঝরিয়ে নিন। চাইলে এই পানি ব্যবহার করতে পারেন বা ফেলেও দিতে পারেন।

একটি প্যানে তেল দিয়ে গরম মসলাগুলো (দারুচিনি, এলাচ, তেজপাতা) দিয়ে গন্ধ ছড়ানো পর্যন্ত ভেজে নিন। পেঁয়াজকুচি দিয়ে আরও কিছুক্ষণ ভেজে বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন।

এবার শুটকি দিয়ে ভালো করে কষিয়ে এককাপ পানি দিয়ে বা ওই ঝরানো পানি বা স্টক দিয়ে ঢেকে দিন।

পানি শুকিয়ে তেল উপরে ভেসে উঠলে নামিয়ে নিন। একদম ভুনা মাংসের স্বাদ পাবেন।

গরম ভাত, খিচুরি, পোলাও, রুটি, পরোটার সঙ্গে খেতে মজা লাগবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক