ধরে রাখুন হাতের তারুণ্য

আমাদের শরীরের বেশ কিছু অংশের ত্বক অনেক পাতলা হয়। এর মধ্যে হাতের ত্বক অন্যতম। তাই শীত মৌসুমে চাই বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2014, 10:08 AM
Updated : 21 Jan 2015, 03:13 PM

আর শুষ্ক সময়ে মুখের ত্বকের মতো হাতের তালুর উল্টা পিঠের চামড়াও অনেক শুষ্ক হয়ে যায়।

তাছাড়া সূর্যের অতিরিক্ত তাপ হাতের উপরেই বেশি পড়ে। নিউ ইয়র্কের চর্ম বিশেষজ্ঞ কেনেথ মার্ক বলেন, “যদি রোদের অতিরিক্ত তাপ থেকে হাত বাঁচাতে সানস্ক্রিন ব্যবহার না করা হয় তাহলে হাতের চামড়া বেশি পাতলা হওয়ার কারণে পুড়ে যেতে পারে এবং খুব অল্প বয়সেই চামড়া কুঁচকে বয়সের ছাপ পড়ার সম্ভাবনা থাকে।”

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে ত্বকের তারুণ্য ধরে রাখার জন্য করণীয় কয়েকটি কাজের বিষয় উল্লেখ করেন এই চর্ম বিশেষজ্ঞ।

হাতের ত্বকের জন্য ময়েশ্চারাইজার

ত্বকে পর্যাপ্ত ময়েশ্চারাইজার থাকলে স্বাভাবিক দৃষ্টিতেই ত্বকের বলিরেখা চোখে কম পড়ে। তাই হাতের নমনীয়তা বজায় রাখতে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। তবে হাতে লোশন বা যাই লাগানো হোক না কেন, তা খুব সহজেই ত্বক শুষে নেয়। তাই একাধিকবার হাতে বেশি পরিমাণে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মূলত সকালে ও রাতে, দুইবার ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

রাতে হাতের বিশেষ যত্ন

রাতে ঘুমের সময় আমাদের শরীরের সব কোষগুলো পুনর্গঠিত হয়। তাই হাতের যত্ন নিতে রাতে অ্যান্টি-এইজিং সিরাম ব্যবহার করা উচিত।

ত্বকের বলিরেখা কমাতে রাতে ত্বকে বিভিন্ন ধরনের সিরাম বা নাইট ক্রিম ব্যবহার করা নতুন কোন বিষয় নয়। তবে অনেকেই জানেন না মুখের ত্বকের মতো হাতের ত্বকেও সমান যত্ন নিতে হয়। তাই হাতের জন্যেও নাইট ক্রিম বা সিরাম ব্যবহার করা জরুরি। রাতে কিছুটা যত্ন নিলে হাতে বলিরেখা কম পড়বে এবং নমনীয়তাও বজায় থাকবে।

চটজলদি সমাধান মেইকআপ

কোথাও ঘুরতে যাচ্ছেন সাজের সঙ্গে হাতের মলীন ত্বক বেমানান মনে হচ্ছে! চটজলদি সমাধান হিসেবে বেছে নেওয়া যেতে পারে ফাউন্ডেশন। হাতের উপরের পাতায় খানিকটা ফাউন্ডেশন নিয়ে ভালোভাবে ত্বকের সঙ্গে মিশিয়ে লাগিয়ে নিলে ত্বকের বলিরেখা ঢাকা পড়বে ফাউন্ডেশনের নিচে। তাছাড়া হাতে সবসময় এসপিএফ ১৫ বা এর বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত।

ঘরোয়া পরিচর্যা

সারাদিন হাত দিয়ে অনেক কাজই করা হয়। তাই হাতেরও আরাম প্রয়োজন। প্রতিদিন হাতে হালকা মালিশ করা গেলে আরাম পাওয়া যাবে। এতে হাতের রক্ত চলাচল ভালো হয় তাই হাতের ত্বকও সুস্থ থাকবে। মালিশের জন্য অলিভ অয়েল ব্যবহার করা ভালো আর এই তেল ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।