ঘুমের পরিবেশ

ভালো ও সুস্থ থাকার জন্য রাতে ভালো ঘুম খুবই গুরুত্বপূর্ণ। আর তাই রাতে যেন মনোযোগ অন্যদিকে না যায় সেই ব্যবস্থা করার পাশাপাশি চাই বেডরুমে আদর্শ পরিবেশ।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 11:03 AM
Updated : 26 Oct 2014, 11:17 AM

এর আগে একটি প্রতিবেদনে ভালো ঘুমের জন্য করণীয় কয়েকটি বিষয় উল্লেখ করা হয়েছিল। তবে ভালো ঘুমের জন্য আদর্শ পরিবেশও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

দি স্লিপ কাউন্সিলের মুখপাত্র জেসিকা অ্যাক্সান্ডারের উদ্ধৃতি দিয়ে ফিমেলফার্স্ট ডট কো ডট ইউকে তাদের একটি প্রতিবেদনে জানায়, "জনস্বাস্থ্য বিষয়ক পরামর্শে শরীরচর্চা ও খাদ্যাভ্যাস নিয়ে বলা হয়। তবে ঘুমের বিষয়ে কোনও তথ্য দেওয়া হয় না।"

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, "সুস্থ ও ভালো থাকতে ভালো ঘুমের জন্য মানানসই একটি পরিবেশ তৈরি এবং সেটি বজায় রাখা খুবই জরুরি।"

প্রতিবেদনে ঘুমের জন্য প্রয়োজনীয় পরিবেশ কীভাবে তৈরি করা যাবে সে সম্পর্কে কয়েকটি বিষয় উল্লেখ করা হয়।

- ঘুমের জন্য ঘরের তাপমাত্রা সঠিক রাখা খুবই জরুরি। যদি রাতে বেশি গরম বা বেশি শীত লাগে তাহলে ঘুমে ব্যঘাত ঘটতে পারে।

- ঘুমের আগে অবশ্যেই ঘরের আলো নিভিয়ে অন্ধকার করে নিতে হবে। কারণ ঘুমের সময় চোখে আলো পড়লে ঘুম ভেঙে যেতে পারে। তাছাড়া সকালেও যেন সূর্যের আলো সরাসরি চোখে না পরে তাই ঘরে পর্দা টেনে রাখতে হবে, তাহলে হুট করে ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা কমে যাবে।

- ঘুমের সময় ল্যাপটপ, মোবাইল, টেলিভিশন, কম্পিউটার, গেইমস ইত্যাদি জিনিস যতটা সম্ভব দূরে রাখা ভালো। কারণ এসব ঘুমে ব্যঘাত ঘটায়।

- ঘুমের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ হল বিছানা। বেশি ছোট বিছানা হলে নড়াচড়ায় সমস্যা হতে পারে। তাই কিছুটা বড় বিছানাই বেছে নেওয়া ভালো।

- সবশেষে, ঘুমের জন্য শান্ত ও নির্ভেজাল পরিবেশ থাকা খুবই জরুরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক