সঠিক অন্তর্বাস

অন্তর্বাস সঠিক আকারের না হলে বড়ই অস্বস্তিকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 02:44 PM
Updated : 13 August 2018, 09:28 AM

বিশেষ করে বক্ষবন্ধনী আরও বেশি স্পর্শকাতর। কারণ এটা সুগঠিত দেখানোর পাশাপাশি নিরাপত্তাও দেয়। তাই সামান্য সমস্যা থাকলেও পুরান বন্ধনীর বন্ধন থেকে মুক্ত হয়ে নতুন বন্ধনীতে নিজেকে বাঁধতে হবে।  

নারী বিষয়ক একটি ওয়েবসাইটে সঠিক মাপের বক্ষবন্ধনী ব্যবহারের কিছু উপায় জানানো হয়।

সমান্তরাল থাকা

বক্ষবন্ধনীর 'কাপ' এর উপরের অংশ বুকের সমান্তরালে থাকতে হবে। শরীর আর ব্রা'য়ের মধ্যে কোনও ফাঁক থাকবে না। আবার বেশি চেপেও থাকবে না যাতে শরীরের কোনও অংশ হঠাৎ ফুলে থাকে। যদি এরকম হয় তবে অবশ্যই নতুন মাপের বক্ষবন্ধনী কেনার সময় হয়ে গিয়েছে।

পেছনের ফিতা সোজা থাকা

বক্ষবন্ধনীর পেছনের ফিতা যদি সমান্তরাল না থাকে তাহলে বুঝতে হবে মাপ ঠিক নেই। অনেকসময়ই পেছনের ফিতা উপর দিকে উঠে আসে, এর মানে হচ্ছে অন্তর্বাস পুরান হয়ে গেছে বা নতুনটাই ঠিক মাপে হয়নি। পেছনের ফিতা অবশ্যই পিঠের দুই চাকতির নীচে সমান্তরালভাবে থাকবে।

'স্ট্র্যাপ' কাঁধ থেকে খসে পড়লে

যদি বক্ষবন্ধনীর বয়স এক বছর হয়ে যায় তবে এই সমস্যা হতে পারে। তারমানে পরায় নয় অন্তর্বাসেই রয়েছে সমস্যা। স্ট্র্যাপ পেছনের ফিতা থেকে সামনের কাপের মধ্যে সামঞ্জস্য বজায় রেখে আরামদায়ক অনুভূতি দেয়। আর বক্ষবন্ধনী সঠিক জায়গায় থাকতে সাহায্য করে।

যেখানে সেখানে কাঁধ থেকে স্ট্র্যাপ খসে পড়াও অস্বস্তিকর। ঘাম ও শরীরের উত্তাপের কারণে সময়ের সঙ্গে ইলাস্টিকের কার্যকরিতা লোপ পেতে থাকে। যদি বেশ কয়েকদিন ধরে এই সমস্যা দেখা দেয় তাহলে নতুন কেনার পরিকল্পনা করুন এখনই।

হুক সমস্যা

যদিও নানান কারণ থাকতে পারে, তবে চিকন ফিতার ক্ষেত্রেও অস্বস্তি হলে হয়ত বক্ষবন্ধনীর পেছনের ফিতার হুক এক বা দুই ঘর কমানোর চিন্তা করতে পারেন।

তবে যদি মনে হয় কোনও একটা কিছু ঠিক নেই, যেমন: বাড়তি চাপ পড়ছে যেটা শরীরের আকারের জন্য নয় কিংবা দুটি কাপের যুক্ত হওয়ার জায়গায়  বা যেখানে কাপ বা ব্যান্ডের সঙ্গে স্ট্র্যাপ যুক্ত হয়েছে বা 'আন্ডার আর্ম'য়ে ব্যথা অনুভূত হলে বুঝতে হবে নতুন মাপের বক্ষবন্ধনী কেনার সময় হয়ে গেছে।

আকার ছোট বড়

ব্রা, সঠিক আকারের পাশাপাশি সঠিক মাপেরও হতে হবে। তবে এটা শরীরের গঠনের উপর নির্ভর করে। অনেক মহিলারই একটির থেকে অন্য স্তন একটু ছোট বড় থাকে। প্রায়ই তাদের সঠিক মাপের বক্ষবন্ধনী পেতে সমস্যা হয়। এক্ষেত্রে 'স্ট্রেচি কাপস' বা টানলে বড় হয় আবার ছেড়ে দিলে আগের জায়গায় ফিরে আসে এরকম স্ট্রেচ-কাপড়ের অন্তর্বাস ব্যবহার করলে সমস্যা সমাধান সম্ভব। 

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক