উৎসবেও ওজন নিয়ন্ত্রণ

বিয়ের মৌসুম আসছে। আর শীতে মৌসুমে অনুষ্ঠানের পরিমাণ বাড়ে। উৎসব মানেই খাওয়াদাওয়া। তবে ওজনের কথা চিন্তা করে প্রায়ই এড়িয়ে যেতে হয় পছন্দের খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 12:57 PM
Updated : 22 Oct 2014, 12:57 PM

স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইটে, বাড়তি ওজন এড়িয়ে কীভাবে পছন্দের খাবার উপভোগ করা যায় সে বিষয়ে কয়েকটি টিপস দেওয়া হয়।

- দিনের শুরুতেই পুরো দিনের খাবারের একটি তালিকা তৈরি করে নেওয়া উচিত। সন্ধ্যায় খেতে হবে, এমন চিন্তা করে যদি সকালে না খেয়ে থাকা হয় তাহলে একবারে বেশি খাওয়ার একটি প্রবণতা দেখা দিতে পারে। আর এতে করে শরীরে ক্যালরির পরিমাণ বেড়ে যাবে।

- অনুষ্ঠানে যেকোনো ধরনের কোমল পানীয় এড়িয়ে চলতে হবে। পানি বা ডাবের পানি খাওয়া যেতে পারে।

- যদি মনে হয়, একদিনে বেশি খাওয়া হয়ে গেছে, তাহলে পরের দিন কম ক্যালরিযুক্ত খাবার খেতে হবে। পাশপাশি খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে।

- খাওয়ার পরে ডেজার্ট না হলে কি চলে! তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই মনোভাব দূর করতে হবে। কারণ খাওয়ার পর মিষ্টি জিনিস খেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে।

- মিষ্টি খেতে যদি ইচ্ছে করে তাহলে সকালের নাস্তায় মিষ্টি খাওয়া যায়। কারণ সকালে খালি পেটে মিষ্টি খেলে ওজন বাড়ার সম্ভাবনা কিছুটা কম থাকে।

- যদি উৎসবের ব্যস্ততায় ব্যায়াম করা না হয় তাহলে প্রয়োজনে কিছুটা বেশি হাঁটা যেতে পারে। আর নীচতলা থেকে উপরে যেতে লিফটের বদলে সিঁড়ি বেয়ে উঠলে ব্যায়ামের ঘাটতি পূরণ হতে পারে।

- ক্ষুধা পেলে মিষ্টি বা ক্যালরিজাতীয় খাবার কিছুটা এড়িয়ে কাজু বাদাম খাওয়া যেতে পারে।