মেইকআপ ব্রাশের পরিচর্যা

মেইকআপ করার সময় বিভিন্ন ধরনের ব্রাশ ব্যবহার করতে হয়। আর নিখুঁত ভাবে মেইকআপ করতে ভালো ব্রাশ খুবই প্রয়োজনীয় একটি বস্তু। সঠিক ব্রাশ না হলে মেইকআপ যেমন নিখুঁত হবে না তেমনি ব্রাশ পরিষ্কার না হলে তা ত্বকের ক্ষতিও করতে পারে।

কামরুন নাহার সুমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2014, 01:10 PM
Updated : 18 Oct 2014, 01:12 PM

রূপচর্চা বিষয়ক একটি ওয়েবসাইটে ব্রাশ ভালো ও পরিষ্কার রাখার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হয়।

নিয়মিত ব্রাশ পরিষ্কার রাখা

প্রতি মাসে কমপক্ষে একবার ব্রাশ পরিষ্কার করা প্রয়োজন। তাছাড়া বাজার থেকে কেনার পর পরই ব্রাশ পরিষ্কার করাটা খুব গুরুত্বপূর্ণ। কেননা নতুন ব্রাশের ব্রিসেলসে বিভিন্ন রাসায়নিক পদার্থ লেগে থাকতে পারে। যা মেইকআপ করার সময় ত্বকের ক্ষতি করতে পারে। সাধারণত বেবি শ্যাম্পু দিয়ে ব্রাশ পরিষ্কার করা ভালো। তবে সিন্থেটিক ব্রাশ তরল ডিশ সোপ বা ব্রাশ ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। মাঝে মাঝে সিন্থেটিক ব্রাশ পরিষ্কারে বেবি শ্যাম্পু ব্যবহার করলে জীবাণু বাসা বাঁধতে পারবে না।

সঠিকভাবে ব্রাশ সংরক্ষণ

দীর্ঘদিন ভালো রাখতে চাইলে ব্রাশের সঠিক যত্ন নিতে হবে। পরিষ্কার করার পর ব্রাশ ভালোভাবে বাতাসে শুকানো উচিত। তারপর ব্রাশগুলো এমন স্থানে সংরক্ষণ করতে হবে যেন ব্রাশ ধুলাবালির সংস্পর্শে না থাকে এবং সূর্যে আলো থেকে দূরে থাকে। সেক্ষেত্রে প্রতিটি ব্রাশ আলাদা আলাদা ভাবে ব্রাশ রোলে পেঁচিয়ে রাখা যেতে পারে। তবে ব্রাশ সংরক্ষণের ক্ষেত্রে বায়ুরোধী প্লাস্টিক ব্যবহার করা ঠিক নয়, এক্ষেত্রে সুতি কাপড় বা চামড়ার তৈরি ব্রাশ রোল ব্যবহার করা যেতে পারে। আর ব্রাশ কোনও হোল্ডার বা কাপে এমনভাবে রাখা উচিত যেনো ব্রিসেলস উপরের দিকে থাকে। তাহলে ব্রাশের আকার ঠিক থাকবে।

সঠিক ব্রাশ ব্যবহার

আসল চুল দিয়ে তৈরি ব্রাশ সাধারণত শুষ্ক উপকরণ যেমন— পাউডার লাগানোর সময় ব্যবহার করা হয়। তরল মেইকআপ ব্যবহার করার ক্ষেত্রে সিন্থেটিক ব্রাশ ব্যবহার করা হয়। এটা মূলত ব্রাশের বিভিন্ন ধরনের মেইকআপের উপাদান শোষণের ক্ষমতার উপর নির্ভর করে। তাই ব্রাশ ভালো রাখতে সঠিক ব্রাশ ব্যবহার করা উচিত।

হালকাভাবে ব্রাশ ব্যবহার

মেইকআপ করার সময় ব্রাশ যদি জোরে জোরে মুখের সঙ্গে ঘষা হয় তাহলে ব্রাশের ব্রিসেলসগুলো এলোমেলো হয়ে যাওয়ার পাশাপাশি ঝরে যেতে পারে। তাই যতটা সম্ভব হালকাভাবে ব্রাশ ব্যবহার করা উচিত।

সিন্থেটিক ব্রাশ

চুলের তৈরি ব্রাশের তুলনায় বেশি দিন ব্যবহারযোগ্য থাকে। সিন্থেটিক ব্রাশের ব্রিসেলসগুলো নাইলন দিয়ে তৈরি। তাই সহজে নষ্ট হয়ে যায় না।

ছবি: রয়টার্স।