রক্তে শর্করা নিয়ন্ত্রণ

রক্তে চিনির পারিমাণ বাড়িয়ে দিতে পারে প্রাণীজ প্রোটিন ও মিষ্টিজাতীয় পানীয়। তাই এগুলো কম খাওয়াই ভালো।

লাইফস্টাইল ডেস্ক আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টেফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2014, 07:30 AM
Updated : 18 Oct 2014, 07:30 AM

খাদ্যাভ্যাসে কোন খাবার রাখলে আর বাদ দিলে ডায়াবেটিস খারাপের দিকে যাওয়ার সম্ভাবনা কমে, সেই বিষয়ে পরামর্শ দিয়েছেন ভারতীয় পুষ্টিবিদ কল্পনা গুপ্তা শেখাওয়াত।

শর্করা নিয়ন্ত্রণ

ক্লিনিকাল বিভিন্ন গবেষণায় দেখা গেছে অল্প চর্বিযুক্ত খাবার খাওয়ার চাইতে যারা কম কার্বোহাইড্রেট যুক্ত খাবার খান তাদের রক্তে শর্করার পরিমাণ ও লিপিড (চর্বিসহ বিভিন্ন উপাদান যা প্রাণী কোষের গুরত্বপূর্ণ অংশ) প্রোফাইল ভালো থাকে।

চিনি মেশানো পানীয়

বেশি মিষ্টিজাতীয় পানীয় ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ানোর পাশাপাশি রোগব্যাধিও তৈরি করতে পারে। সুক্রোজ, উচ্চামাত্রার ফ্রুকটোজ (ফলের শর্করা) কর্ন সিরাপ বা কন্সেন্ট্রেটেস ফ্রুট জুস এড়ানো উচিত।

স্বল্প প্রাণীজ প্রোটিন

প্রোটিন শরীরে দরকার। তবে প্রাণীজ প্রোটিন বেশি গ্রহণ করলে টাইপ টু ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ায়। সেদিক থেকে ভেজিটেবল বা সবজিপ্রোটিন এই দোষ থেকে মুক্ত।

ডাল, বিন(শিম, মটরশুঁটি ইত্যাদি) সয়া, চিয়াসহ বিভিন্ন হোল গ্রেইনস, পেঁয়াজ, বিভিন্ন ধরনের শাক, আখরোট এবং বিভিন্ন ধরনের বাদাম সবজীপ্রোটিনের ভালো উৎস।

বিভিন্ন পথ্য

ভিটামিন ডি, ক্রোমিয়াম, আলফা লিপোয়িক অ্যাসিড, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস, ম্যাগনেসিয়াম, ভিটামিন কে, এল কার্নাটাইন— এগুলো ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে।