চুলে কাঙ্ক্ষিত রং

চুল আকর্ষণীয় করতে এখন অনেকেই নানান রকম রং করেন। তবে অনেক সময় হেয়ার কালার করাতে গিয়ে মন মতো রং না পেয়ে নিরাশ হতে হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 09:17 AM
Updated : 1 Oct 2014, 09:46 AM

চুল রাঙানোর আগেই বাছাই করতে হয় পছন্দের শেইডের রং। তবে অনেক সময় চুলে লাগানোর পর পছন্দসই রং পাওয়া যায় না। আর এর পিছনে চুল রংয়ের ক্ষেত্রে অদক্ষতা এবং অসতর্কতাই বেশি দায়ী।

রূপচর্চা বিষয়ক একটি সাইটে এ বিষয়ে একটি প্রতিবেদনে চুলে কাঙ্ক্ষিত রং না পাওয়ার কিছু কারণ উল্লেখ করা হয়।

একই সঙ্গে কয়েকটি শেইড ব্যবহার করা হলে

অনেকেই আছেন যাদের চুলে রং করার ক্ষেত্রে বিশেষ দুর্বলতা রয়েছে। মাঝে মাঝেই চুলে নিত্যনতুন রং লাগাতে পছন্দ করেন তারা। চুলের প্রাকৃতিক রংয়ের উপর অন্য রংয়ের পরত থাকলে নতুন রংয়ের আসল শেইড পাওয়া যায় না। আবার যদি অনেক আগে চুল রং করানো হয়ে থাকে তাহলে গোড়ার সঙ্গে নীচের দিকের চুলের রংয়ে পার্থক্য চলে আসে। আর এই পর্যায়ে চুলে রং করা হলে মনমতো শেইড নাও পাওয়া যেতে পারে।

চুলে ব্লিচ না করা

ব্রাউন, চকলেট ইত্যাদি রংয়ের বিভিন্ন শেইডের পাশাপাশি বর্তমান ফ্যাশনে স্থান করে নিয়েছে বেগুনি, লাল, গোলাপি, নীল ইত্যাদি উজ্জ্বল রং। তবে আমাদের দেশের মেয়েদের চুলে এই ধরনের রংগুলো ফুটে ওঠে না। কারণ কালো বা কালচে বাদামি চুলে এই রংগুলো বোঝা যায় না। আর তাই ওই শেইডগুলোর আসল রং ফুটিয়ে তুলতে গেলে চুলে প্রথমে ব্লিচ করে চুলের রং সোনালি বা ধূসর করে নিতে হয়। আর তখনই কেবল কাঙ্ক্ষিত বেগুনি, লাল বা নীল রং পাওয়া সম্ভব। যারা চুলে ব্লিচ করতে চান না তাদের আশাহত হতে হয়।

বেশি সময় চুলে রং লাগিয়ে রাখা

অনেকেই 'কালার' কিনে বাসায় বসেই চুলে রং করতে পছন্দ করেন। এক্ষেত্রে অনেকের মধ্যে একটি ধারণা কাজ করে যে, চুলে যত বেশি সময় রং বা এর ক্রিম লাগিয়ে রাখা হবে রং ততোই গাঢ় হবে। তবে এটি পুরোপুরি ভুল ধারণা। কারণ প্রতিটি 'হেয়ার কালার প্রোডাক্ট' চুলে রাখার একটি নির্দিষ্ট সময়সীমা রয়েছে। এই সময়ের থেকে বেশি সময় চুলে কালার ক্রিম লাগিয়ে রাখা হলে রংয়ের ক্ষেত্রে তেমন কোনও পার্থক্য হয় না। বরং চুল আরও বেশি নষ্ট হয়ে যেতে পারে।

ত্বকের সঙ্গে মানানসই নয় এমন রং নির্বাচন

চুলে রং করার ক্ষেত্রে ত্বকের সঙ্গে মানানসই রং বেছে নেওয়া খুবই জরুরি। কারণ ত্বকের সঙ্গে মানিয়ে চুলে রং না দিলে তা দেখতে বেমানান দেখাবে। তাই চুলের রং বাছাইয়ের ক্ষেত্রে সতর্ক হতে হবে।

মডেল: আশা
ছবি: ই স্টুডিও

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক