অনলাইনে সম্পর্ক

সোশাল মিডিয়াতে সঙ্গী বা বিয়ের জন্য পাত্র-পাত্রী খুঁজছেন? তবে দুই ক্ষেত্রেই দ্রুত সম্পর্ক ভাঙতে পারে বলে সাবধান হন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2014, 01:21 PM
Updated : 21 July 2016, 09:36 AM

সম্প্রতি নতুন এক পর্যবেক্ষণে দেখা গেছে, বিবাহিত বা প্রেমের জুটিদের মধ্যে যারা অনলাইনে সম্পর্ক করেছেন তাদের মধ্যে বিচ্ছেদের হার অফলাইনে সম্পর্ক করার তুলনায় বেশি।

মানুষের সঙ্গে যোগাযোগ করা এবং সম্পর্ক শুরুর জন্য জনপ্রিয়তা বাড়তে থাকা সোশাল মিডিয়া, অনলাইন ডেটিং সাইট ও মোবাইল অ্যাপ্লিকেশনগুলো ভবিষ্যতের জীবনসঙ্গী খোঁজার ক্ষেত্রে অনলাইন ডেটিং কার্যকর ভূমিকা রাখছে।

বিবাহিত ও অবিবাহিত সম্পর্কে বিচ্ছেদের পরিমাণ একটি জুটির অনলাইন বা অফলাইনে প্রথম পরিচয়ের উপর কোনও পার্থক্য তৈরি করে কিনা, এই ধরনের পর্যবেক্ষেণের ক্ষেত্রে এটাই ছিল প্রথম উন্মোচন।

প্রতিবেদনের লেখক জানান, "পাশাপাশি অতিরিক্ত কারণ হিসেবে প্রথম সাক্ষাতের স্থানও একটি জুটি একসঙ্গে থাকবে নাকি বিচ্ছেদের দিকে যাবে, সে বিষয়ে অনুমান করতে সাহায্য করে।"

বিবাহিত বনাম অবিবাহিত সম্পর্ক এবং সম্পর্কের মান ও স্থায়ীত্বের উপর এই ফলাফলে পার্থক্য তৈরি করতে পারে।

ব্রাসেলসের ভার্চুয়াল রিয়ালিটি মেডিকেল ইন্সিটিউট ও স্যান ডিয়েগো বিশ্ববিদ্যালয়ের ইন্টারঅ্যাক্টিভ মিডিয়া ইন্সিটিউটের ব্রেন্ডা কে উইডারহোলড বলেন, "একটি জুটি টিকবে কিনা তা এখনও নির্ভর করে সময় পরীক্ষিত আস্থা ও নিবিড় ব্যাক্তিগত সম্পর্কের ভিত্তিতে, তারা অনলাইন কী অফলাইন পরিচিত হয়েছেন কিনা তার উপর নয়।"   

গবেষণা থেকে প্রাপ্ত তথ্য সাইবার সাইকোলজি, বিহেভিয়ার অ্যান্ড সোশাল নেটওয়ার্কিং'এ ছাপা হয়েছে। 

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক