সিজনাল ফ্লু

বেশ কিছুদিন ধরেই চলছে টিপটিপ বৃষ্টি। কদিন আগেই ছিল রোদ আর গরম। সারাদিন বৃষ্টি, বৃষ্টি থেমে সূর্যের মুখ দেখা গেলেই ভ্যাপসা গরমভাব, আবার রাত হলেই কিছুটা ঠান্ডা।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 12:33 PM
Updated : 23 Sept 2014, 12:33 PM

তাপমাত্রার এই ওঠা-নামার খেলায় এখন প্রায় সব বয়সী মানুষই ভুগছেন ঠান্ডা জ্বরে।

কুর্মিটোলা হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ কামরুল হাসান বলেন, “এই ঋতু পরিবর্তনের সময়ে ভাইরাস এবং ব্যাক্টেরিয়ার কারণে ভাইরাল ফ্লু, ইনফ্লুয়েঞ্জা, গলাব্যথা, জ্বর, মাথাব্যথা, গা-ব্যথা ইত্যাদি সমস্যা হয়ে থাকে।”

হালকা বৃষ্টিতে ভিজলে বা রাতে হুট করে ঠান্ডা পড়ার কারণে জ্বর বা ঠান্ডা লাগতে পারে। সে থেকে গলা ব্যথা, গা-ব্যথা, মাথাব্যথা ইত্যাদি সমস্যা হতে পারে।

ডা. কামরুল হাসান বলেন, “ইনফ্লুয়েঞ্জা, নিউমনিয়া, প্যারা-ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি বিভিন্ন ধরনের ভাইরাস এবং ব্যাক্টেরিয়া এই মৌসুমে বেশি সংক্রমণ করে থাকে শরীরে। আর শিশুরা বেশি আক্রান্ত হয় এডিনো ভাইরাসে।”

এ সময়ের জ্বর তিন থেকে পাঁচদিন পর্যন্ত স্থায়ী হয়। এরপর ভালো হয়ে যায়। আর জ্বর উঠলেও তাপমাত্রা ১০০ থেকে ১০১ সে. এর বেশি হয় না।

ডা. হাসানের পরামর্শ হচ্ছে, এ ধরনের জ্বরে মাথা ধোয়া, গা মুছে ফেলা ও প্যারাসিটামল ধরনের ওষুধেই এই জ্বর কমে আসে। তবে জ্বর পাঁচদিনের বেশি স্থায়ী হলে এবং তাপমাত্রা বেশি হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ডা. কামরুল বলেন, “সিজনাল ফ্লু সর্বোচ্চ ৫ দিন স্থায়ী হয়, এ সময় শুধু প্যারাসিটামল ধরনের ওষুধই জ্বর কমিয়ে আনবে। তবে বেশি গুরুতর হলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।”