বাঙালি খাবার

ভাত দিয়ে খাওয়ার জন্য মাছের দুই রকম পদ তৈরির রেসিপি।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 01:19 PM
Updated : 18 Sept 2014, 07:07 PM

রেসিপি দিয়েছেন আতিয়া আমজাদ।

শাক-পাঙাশের ঝোল

শাক-পাঙাশের ঝোল

উপকরণ

পাঙাশ মাছের মাথা ১টি। ডাটাশাক ৪ কাপ (বেছে নিবেন)। গুঁড়ামরিচ আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। আদাবাটা আধা চা-চামচ। রসুনবাটা আধা চা-চামচ। কাঁচামরিচ ৪-৫টি। তেল ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

মাছের মাথা সামান্য গুঁড়াহলুদ, গুঁড়ামরিচ, লবণ ও আধা কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন। যে পাত্রে রান্না করবেন সেটাতে তেল গরম করুন। এবার এতে পেঁয়াজকুচি, আদা্ ও রসুনবাটা, বাকি হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে মাঝারি আঁচে ২ মিনিটের জন্য কষিয়ে নিন।

এবার মাছের মাথা দিয়ে একটু আধা ভাঙা করে দিন। তারপর শাকগুলো ঢেলে দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এবার স্বাদমতো লবণ আর কাঁচামরিচ দিন। এককাপ পানি ঢেলে ঢাকনা দিয়ে আরও ১০ মিনিট রান্না করুন।

পুরো রান্নায় আগুনের আঁচ মাঝারি রাখবেন।

বাটামাছের মচমচে ভাজা

বাটামাছের মচমচে ভাজা

উপকরণ

বাটামাছ ৬টি (ভালো করে ধুয়ে নিন)। গুঁড়াহলুদ আধা চা-চামচ।  গুঁড়ামরিচ আধা চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচ ৫-৬টি। কর্নফ্লাওয়ার ২ টেবিল–চামচ। লবণ স্বাদমতো। সয়াবিন তেল আধা কাপ এবং সরিষার তেল ২ টেবিল-চামচ।

পদ্ধতি

মাছ লেবুর রসে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। তারপর একে একে সব মসলা দিয়ে মাখাতে হবে।

এবার প্যানে সয়াবিন তেল আর সরিষার তেল দিয়ে গরম করুন। চুলার আঁচ কমিয়ে দিন। মাছগুলো কর্নফ্লাওয়ারে গড়িয়ে তেলের মধ্যে একে একে ছেড়ে দিন। এবার মাছ ভাজে ভাজা হয়ে খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

সাবধানে নামাবেন নইলে ভেঙে যাবে।

এবার মাছ ভাজার তেলেই পেয়াঁজ কুচিগুলো সোনালি রং করে ভেজে নিন। কাটা মরিচগুলো একটা কাটা চামচে গেথে চুলার আগুনে ধরে সেঁকে নিন।

মাছের উপর দিয়ে ভাজা পেঁয়াজ আর মরিচগুলো ছড়িয়ে পরিবেশন করুন।