অ্যালার্জি থেকে সাবধান

বিভিন্ন ধরনের খাবার বা অন্যান্য কারণে অনেকের অ্যালার্জি হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে নিজেদের অসতর্কতার কারণেই বেশি কষ্ট পেতে হয়।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2014, 12:28 PM
Updated : 10 Sept 2014, 01:11 PM

কিছু জিনিস ব্যবহারের ক্ষেত্রে অসতর্কতার কারণেও অ্যালার্জি বেড়ে যেতে পারে।

- চোখের আরামের জন্য অনেকে নরম কন্টাক্ট লেন্স ব্যবহার করেন। তবে নরম কন্টাক্ট লেন্স ভেদ করে ধোঁয়া বা ফুলের রেণু চোখে যাওয়ার সম্ভাবনা থাকে। এর থেকে চোখে অ্যালার্জি হতে পারে।

- অ্যালার্জির কারণে নাক দিয়ে পানি পড়ে। শুনতে অবাক লাগলেও সত্যি যে, মানসিক চাপের কারণে এই পানি পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। তাই মানসিক চাপ এড়িয়ে চলা উচিত। তাহলে যারা অ্যালার্জিতে ভুগছেন তারা কিছুটা ভালো থাকতে পারবেন।

- অ্যালকোহল যুক্ত পানীয় পান করলে অ্যালার্জির পরিমাণ বাড়তে পারে। এক্ষেত্রে বিয়ার বা ওয়াইন উল্লেখযোগ্য।

- হাঁচি বা এ ধরনের অ্যালার্জি থেকে মুক্তির জন্য অনেক ধরনের ওষুধ পাওয়া যায়। তবে কিছু কিছু ওষুধ ব্যবহারের ফলে অ্যালার্জি কমার বদলে বেড়ে যেতে পারে। তাই শুধু অ্যালার্জি নয় অন্য যে কোনো অসুখের জন্য ওষুধ নির্বাচনের ক্ষেত্রে ডাক্তারকে নিজের অ্যালার্জির বিষয় জানানো উচিত।

- পারফিউম ব্যবহার করতে কম বেশি সবাই পছন্দ করেন। আবার ঘর সাজাতে এবং সুগন্ধ ছড়াতে রয়েছে সুগন্ধীযুক্ত মোমবাতি। তবে যারা অ্যালার্জিতে ভুগছেন তাদের জন্য কাল হয়ে দাঁড়াতে পারে সুগন্ধীযুক্ত উপাদান। কারণ সুগন্ধী দ্রব্যগুলোর কারণে চোখে এবং নাকের ভিতরে অস্বস্তি অনুভূত হতে পারে। প্রতিকারের জন্য ঘরের ভিতর এসব সুগন্ধীপণ্যের ব্যবহার বন্ধ করতে পারেন। আর দোকানে বা রাস্তাঘাটে সমস্যা হলে চিকিৎসা নিন।

- সুইমিং পুলের পানিতে বরাবরই ক্লোরিন মেশানো থাকে। আর অ্যালার্জির জন্য ক্ষতিকর দ্রব্যগুলোর তালিকায় রয়েছে ক্লোরিন। তাই অ্যালার্জির সমস্যা থাকলে ক্লোরিনযুক্ত পানির সুইমিংপুলে সাঁতার কাটা থেকে বিরত থাকতে হবে। তাছাড়া ওই পুলের আশপাশে গেলেও অ্যালার্জি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।