সুখের দাম্পত্য জীবন

বিয়ের আগে শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকলে, দাম্পত্য জীবন সুখের হয়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2014, 12:24 PM
Updated : 16 August 2016, 10:02 AM

চমৎকৃত করার মতো একটি মজার জরিপ থেকে জানা গেছে, জুটিদের মধ্যে যারা অনেকদিন শারীরিক সম্পর্ক না করে দিন পার করেছেন তারা বিবাহিত জীবনে বেশি সুখি হয়েছেন।

ইউনিভার্সিটি অফ ভার্জিনিয়ার ন্যাশনাল ম্যারেজ প্রোজেক্টের মনোবিজ্ঞানি গালিনা কে. রোয়াডস এবং স্কট এম. স্ট্যানলির মতে, "যাদের বিবাহিত জীবন প্রেম ছাড়া শুরু হয়েছে, তাদের মধ্যে শতকরা ৪২ ভাগ দম্পতি খুব সুন্দর দাম্পত্য জীবন পার করছেন।"

আর এই জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রেম করে বিয়ে করেছেন তাদের বেশিরভাগেরই দাম্পত্য জীবন অতটা সুন্দর নয় বলেই জানিয়েছেন তারা।

ওয়েবসাইট কেএমবিজি.কম এক প্রতিবেদনে জানায়, দাম্পত্য জীবন নিয়ে করা এই জরিপে অংশগ্রহণকরীদের মধ্যে শতকরা ৪০ জনের মধ্যে শতকরা ৩৬ জনই এই মন্তব্য করেন।

ন্যাশনাল ইনিস্টিটিউট অফ চাইল্ড হেলথ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের অর্থায়নে পরিচালিত যুক্তরাষ্ট্রের রিলেশনশিপ ডেভেলপমেন্টের জরিপে থেকে তথ্য নিয়ে এই গবেষণা করা হয়।

২০০৭ থেকে ২০০৮ সালের মধ্যে ১৮ থেকে ৩৪ বছর বয়সী প্রায় ১ হাজারেরও বেশি আমেরিকানের উপর এই জরিপ চালানো হয়, যারা অবিবাহিত হলেও কোনও না কোনওভাবে বিপরীত লিঙ্গের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেছিলেন।

জারিপে আরও দেখা গেছে, বেশিরভাগেরই বিভিন্ন জনের সঙ্গে শারীরিক সম্পর্ক্ স্থাপনের অভিজ্ঞতা রয়েছে।

তবে যারা সুখে দাম্পত্য জীবন পার করছেন, তাদের বেশিরভাগেরই একের অধিক সঙ্গী ছিল না বলে জানিয়েছেন।

ছবি: ওয়েডিং ডায়েরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক