খাবারও ক্লান্ত করতে পারে

সারাদিনের খাটাখাটুনির ফলে বিকালের পরে ক্লান্তি অনুভূত হতেই পারে। তবে কিছু কিছু খাবারও শরীর দুর্বল করে দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2014, 01:03 PM
Updated : 3 Sept 2014, 01:03 PM

সম্প্রতি নারী বিষয়ক একটি সাইটে প্রকাশিত প্রতিবেদনে এমনই কিছু খাবারের নাম উল্লেখ করা হয়, যেগুলো শরীর ক্লান্ত করে।

কুমড়ার দানা ও কলা

যে সব খাবারে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম আছে, সেগুলো শরীরকে সহজেই ক্লান্ত করে ফেলে। কলা ছাড়াও কুমড়ার দানা, কিছু কিছু মাছ ইত্যাদি খাবার শরীরে ক্লান্তি বাড়াতে পারে। এই মিনারেলটি পেশীকে আরাম দেয়। তাই এ ধরনের খাবারগুলো ঘুমের আগে খাওয়া যেতে পারে, না হলে শরীরকে ক্লান্ত করে ফেলতে পারে।

সাদা আটার রুটি ও পরিশোধিত চাল

সাদা আটার রুটি বা সাদা চালের ভাত খেতে বেশ লাগে। তবে এসব খাবার শরীরে শক্তি সঞ্চার কম করে। হোল গ্রোইন অর্থাৎ লাল আটা ও চালে প্রচুর ফাইবার থাকে যা শরীরে শক্তি জোগায়। তবে পরিশোধিত আটা এবং চালের তৈরি খাবারে ফাইবারের পরিমাণ কম থাকায় তা শরীরে শক্তি জোগাতে পারে না, ফলে শরীর তাড়াতাড়ি ক্লান্ত হয়ে যেতে পারে।

রেড মিট

গরু বা খাসির মাংস, এগুলোই আমাদের দেশে বহুল প্রচলিত 'রেড মিট'। আর এই মাংসে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট, যা ভাঙতে শরীরের বাড়তি শক্তি খরচ হয়। আর তাই ক্লান্তি চেপে বসতে পারে খুব সহজেই।

মিষ্টিজাতীয় খাবার

দুপুরে খাবারের পর অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার খেলে শরীরে খুব সহজেই ক্লান্তি ভর করতে পারে। চিনিজাতীয় খাবার খাওয়ার ফলে শরীরে ইনসুলিন ছড়িয়ে পরে। যা অ্যামাইনো অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দিতে পারে। আর এর ফলে ঘুম ঘুমভাব হতে পারে। তাই দুপুরে খাবারের পর পেস্ট্রি বা ডেজার্ট এড়িয়ে চলাই ভালো।

কফি

এই তালিকায় ‘কফি’ দেখে অবাক লাগতে পারে। ক্যাফেইনযুক্ত পানীয় কফি, চা ইত্যাদি শরীরকে ক্লান্ত করে তুলতে পারে, এমনটাই জানানো হয়েছে প্রতিবেদনটিতে। ক্যাফেইনজাতীয় পানীয়, ঘুম তাড়াতে বা শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে, তবে তা খুব অল্প সময়ের জন্য। শরীর যখন পুরো ক্যাফেইন ভেঙে ফেলে তখন তা শরীরকে ক্লান্ত করে ফেলে।

শরীরকে চাঙ্গা রাখতে হোল-গ্রেইনযুক্ত এবং ফাইবার সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খাওয়া উচিত।