বিকালের নাস্তা

মজাদার দুটি বিকালের নাস্তা।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2014, 11:42 AM
Updated : 3 Sept 2014, 12:18 PM

রেসিপি দিয়েছেন সাইমা সৈয়দ।

নারিকেল-চিংড়ি স্টিক

উপকরণ

বড় চিংড়ি ৮টি। নারিকেল বাটা ১ টেবিল-চামচ। ময়দা ১ কাপ। নারিকেল কুচি ১ কাপ। স্টিক বা কাঠি ৮টি। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। ২টি ডিম (লবণ দিয়ে ফেটানো)। লবণ স্বাদমতো। তেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে চিংড়ি ভালোভাবে খোসা ছাড়িয়ে পরিষ্কার করে হলুদ, মরিচের গুঁড়া, নারিকেল বাটা, লেবুর রস আর লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর স্টিক বা কাঠিতে চিংড়ি লম্বা করে গেঁথে নিন। অন্য একটি পাত্রে তেল গরম করে ডিমের মধ্যে চিংড়ি দিয়ে, ময়দা আর নারিকেলের কুচিতে মাখিয়ে গরম তেলে ভাজুন।

বাদামি রং হলে তেল ঝরিয়ে নামিয়ে আনুন।

সাবুদানা-আলুর চপ

সাবুদানা-আলুর চপ

উপকরণ

সাবুদানা ১ টেবিল-চামচ। একটি পাত্রে সাবুদানা অল্প পানিতে ভিজিয়ে রাখতে হবে। ২ মিনিট পর সাবুদানাগুলো পানি থেকে তুলে একটি প্লেটে মেলে রাখুন। ফ্যানের নিচে রাখলে বেশ ঝরঝরে হয়ে যাবে।

বড় আলু ৩টি সিদ্ধ করে মথে নিতে হবে। চীনাবাদাম ৪ চা-চামচ, গুঁড়া করা। পেঁয়াজকুচি ৩ চা–চামচ। মরিচকুচি আর ধনে পাতাকুচি ইচ্ছা মতো। গরম মসলাগুঁড়া আধা চা চামচ। ২টি ডিমের সাদা অংশ। তেল ভাজার জন্য। লবণ স্বাদমতো।

পদ্ধতি

আলুর মধ্যে বাদাম, পেয়াজ, কাঁচামরিচ, ধনে পাতাকুচি, গরমমসলা, লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সাবুদানার অর্ধেক আলুর সঙ্গে মিশিয়ে পছন্দমতো আকারে গড়ে নিন।

এরপর গোল করা চপের বাইরের দিকে একটু করে সাবুদানা চেপে লাগিয়ে নিন। এতে বাড়তি মচমচে হবে। ডিমের সাদা অংশ সামান্য লবণ দিয়ে ফেটিয়ে নিন ও চপগুলো সেই মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে লাল লাল করে ভেজে নিন।