‘জাঙ্কফুড’ ক্ষতিকর

বার্গার, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাইস, কোল্ড ড্রিংকস ইত্যাদি ফাস্টফুডজাতীয় খাবারগুলো পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2014, 10:37 AM
Updated : 29 August 2014, 10:37 AM

তবে এ খাবারগুলোর যে স্বাস্থ্যের জন্য ভালো নয় সেটাও কারও অজানা নয়। তবে এরপরও এ ধরনের খাবারগুলো খাওয়ার লোভ সামলানো বেশ মুশকিল।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফাস্টফুডজাতীয় খাবারগুলো বেশি খাওয়া হলে শারীরিক সমস্যার পাশাপাশি নেতিবাচক মানসিক প্রভাবও পড়তে পারে। দেখা গেছে, ফাস্টফুড অতিরিক্ত খাওয়া হলে নিজের উপর অনেক সময় নিয়ন্ত্রণ রাখা যায় না। তাছাড়া মাত্রাতিরিক্ত ফাস্টফুড খাওয়া হলে অতিরিক্ত খাওয়ার অভ্যাসও তৈরি হতে পারে।

তাছাড়া ফাস্টফুড খাওয়ার অভ্যাস সাধারণ এবং পুষ্টিকর খাবার খাওয়ার প্রতি আগ্রহ কমিয়ে দেয়।

সম্প্রতি এ বিষয়ে ইঁদুরের উপর পরীক্ষা চালানো হয়। পরীক্ষায় দেখা গেছে ইঁদুরগুলোকে জাঙ্কফুড খাওয়ানো হলে পরে সাধারণ খাবার খেতে আগ্রহ দেখায় না।

ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলস অস্ট্রেলিয়ার অধ্যাপক মার্গারেট মরিস বলেন, “ইঁদুরের শরীরে জাঙ্কফুডের যে ধরনের প্রভাব পড়েছে এই একই ধরনের প্রভাব পড়তে পারে মানুষের শরীরেও। অতিরিক্ত জাঙ্কফুড খাওয়ার ফলে যেমন খাবারের চাহিদা বেড়ে যেতে পারে তেমনি সাধারণ এবং পুষ্টিকর খাবারের প্রতি আগ্রহও কমে যেতে পারে।”

এ পরীক্ষায়, টানা দু’সপ্তাহ ইঁদুরগুলোকে পাই, ডাম্পলিং, কুকি এবং কেক খেতে দেয়া হয়। দু’সপ্তাহ পর দেখা যায় ইঁদুরগুলোর ওজন প্রায় ১০ শতাংশ বেড়ে গেছে। আর তারা সাধারণ কোনও খাবার তেমন একটা খেতে আগ্রহ দেখায় না।

মোরিস বলেন, “এ থেকে বোঝা যায় নিয়মিত জাঙ্কফুড খাওয়ার ফলে ইঁদুরগুলো সাধারণ খাবার খাওয়ার প্রতি তাদের আগ্রহ পুরোপুরি হারিয়ে ফেলে। আর পুনরায় স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে বেশ কিছুদিন সময়ও প্রয়োজন হয়।”