ডায়েটে থাকার উপায়

আশপাশে এত লোভনীয় খাবার, না খেয়ে কীভাবে থাকা যায়!

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2014, 04:05 AM
Updated : 25 August 2014, 04:05 AM

ডায়েটে আছেন? অথচ এর মধ্যেই কাজিনের বিয়ে, অফিসের পার্টি, বন্ধুর বাড়িতে নিমন্ত্রণ, বা নিজের ঘরে অতিথি আপ্যায়ন ইত্যাদি ইত্যাদি আরও কত কিছু। ডায়েটটা যেন আর মানা যাচ্ছে না। তাই তো? জেনে নিন, ছোট ছোট কয়েকটি টিপস যা আপনাকে এই দুঃসময়েও খাবার নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

এ বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন জনস্বাস্থ্য পুষ্টিবিদ আসফিয়া আজিম।

দাওয়াতে যাওয়ার আগে কিছু খেয়ে নিন

প্রায়ই দেখা যায়, দাওয়াতের বাড়িতে খাবার দিতে দিতে বেশ দেরি হয়ে যায়। এতে করে ক্ষুধা বেড়ে যায়। ফলে খাওয়া বেশি হয়ে যায়। আবার ক্ষুধা পেটে বাছবিচার করে খাওয়ার কথাও তেমন মনে থাকে না। ফলে বিরিয়ানি, কোক, পেস্ট্রির মতো হাইক্যালোরি খাবারও খাওয়া হয়ে যায় নিজের অজান্তে।

তাই দাওয়াতে যাওয়ার আগে এক বাটি সুপ অথবা এক টুকরা গ্রিল করা মাছ বা মাংস কিংবা একটু সালাদ বা সবজিসিদ্ধ খেয়ে নিন।

বিয়েবাড়িতে কী খাবেন?

আমাদের দেশে বিয়েবাড়ির খাওয়া মানেই হয় পোলাও-মাংস অথবা বিরিয়ানি। ডায়েটে থাকা অবস্থায় এসব খাওয়ার কথা তো ভাবাই যায় না। তাহলে উপায়? উপায় একটা আছে।

আপনি পোলাও বা বিরিয়ানি না তুলে প্লেটে নিন সালাদ আর রোস্ট বা মাংস। টিস্যু পেপারে আলগা তেলটুকু মুছে নিন। মসলা, পেয়াঁজ সরিয়ে শুধু মাংস আর সালাদ খান। চাইলে এক চামচ ভাতও খেতে পারেন।

বন্ধু বা আত্মীয়ের বাড়িতে নিমন্ত্রণ

কারও বাড়িতে দাওয়াত খেতে গেলে হাতে করে মিষ্টি বা কেক বা অন্যকিছু নিয়ে যাওয়ার রেওয়াজ আমাদের সমাজে রয়েছে। ডায়েটে থাকা অবস্থায় একটু বুদ্ধি করে যদি ঘরের তৈরি ফলের সালাদ, চিকেনসালাদ বা মাছের কোনো পদ করে নিয়ে যান তবে প্রশংসা পাওয়ার পাশাপাশি নিজের ডায়েট প্ল্যানটিও টিকিয়ে রাখতে পারবেন নিজের তৈরি খাবার খেয়ে।

ব্যুফেতে যা করবেন

অফিস পার্টি বা, ফরমাল দাওয়াতে ব্যুফে খাবার পরিবেশন করা হয়ে থাকে। আর ব্যুফেতে একটা করে খাবার নিতে নিতেই ভরে ওঠে প্লেট। তাই ব্যুফেতে প্লেটে খাবার তোলার আগে ঘুরে দেখে নিন খাবার মেন্যু। মিলিয়ে নিন কোন খাবারগুলো আপনার ডায়েটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

এবারে ডায়েট অনুযায়ী সেসব খাবার তুলে নিন প্লেটে। খাওয়া শেষে ডিজার্টে ফলের ডিসের কাছেই যান। মিষ্টি বা পুডিংয়ের ডিসের দিকে এগুলে ডায়েট মানা কঠিন হতে পারে।

আতিথেয়তার আতিশয্য

জোর করে প্লেটে খাবার তুলে না দিলে ভালো গৃহকর্তা বা গৃহকর্ত্রী হওয়া যায় না— এটাই আমাদের রেওয়াজ। আতিথেয়তার আতিশয্য থেকে বাঁচতে চাইলে খাবারের প্লেটে সালাদ রাখুন।

গৃহকর্তা বা গৃহকর্ত্রীর চোখ ফাঁকি দিতে এই টিপস কার্যকর।

খাবার থেকে দূরে

মজাদার খাবার বা স্ন্যাকস থেকে দূরে বসুন। পার্টিতে গল্প করতে করতে টুকটাক এটা-ওটা খেতে খেতে বেশি ক্যালরি খাওয়া হয়ে যায়। আবার পছন্দের খাবার সামনে থাকলে সেটাকে বারবার উপেক্ষা করাও সম্ভব হয় না। তাই এক্ষেত্রে খাবারের থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ।

নিজের বাড়িতে দাওয়াত হলে

অতিথি খেয়ে যাওয়ার পরও খাবার বেঁচে যায়। আর পরদিনের রান্নার হাত থেকে মুক্তি পেতে ডায়েট ভুলে হাই ক্যালরির এসব খাবার খাওয়াও হয়ে থাকে।

নিজের ডায়েটে স্থির থাকতে চাইলে উদ্বৃত্ত খাবার প্যাকেটে ভরে অতিথিকে দিন। হাতের কাছে মজাদার খাবার না থাকলে ডায়েটে থাকা সহজ হয়।

ছবি: রয়টার্স।