সুখী হওয়ার উপায়

সুখের লোভে টাকা উপার্জনের পিছনেই বেশি সময় ব্যয় করে থাকেন অনেকেই। কারণ তাদের ধারণা যত বেশি টাকা উপার্জন করতে পারবেন এবং যত বেশি খরচ করতে পারবেন ততটাই সুখী থাকবেন।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2014, 12:18 PM
Updated : 20 August 2017, 06:44 PM

তবে টাকার পিছনে ছুটতে গিয়ে তারা কাছের মানুষদের সঙ্গেই সময় কাটাতে পারেন না।

অতিরিক্ত টাকা আয় করতে ব্যয় করতে হয় অতিরিক্ত সময়। আর এতে করে পরিবারের সঙ্গে অনেক সময়ই দূরত্ব সৃষ্টি হয়।

সম্প্রতি আমেরিকার নিউ ইয়র্কের স্টেট ইউনিভার্সিটির এম্পায়ার স্টেট কলেজের এক জরিপে দেখা গেছে, যারা টাকার পিছনে বেশি ছুটেন তারা প্রকৃতপক্ষে ততটা সুখি হতে পারেন না। কারণ টাকার পিছনে বেশি সময় দেওয়ার কারণে তাদের ব্যক্তিগত কাজের জন্য সময় হয়ে ওঠে না।

এম্পায়ার স্টেট কলেজের মিরিয়াম টাটজেল বলেন, “খরচের অভ্যাস কমানোর ফলে টাকা আয়ের চাহিদাও কমে আসে। আর এতে করে পরিবারের জন্য বরাদ্দ সময়ের পরিমাণ বেশি থাকে। আর এটিই জীবনে বেশি আনন্দ এনে দেয়।”

একটি মানুষের জীবনে পূর্ণতার জন্য যে বিষয়গুলো জরুরি তার মধ্যে কর্মদক্ষতা, ইতিবাচক সম্পর্ক, স্বীকৃতি এবং উন্নতি উল্লেখযোগ্য। তবে সব কিছুর থেকে টাকার পিছনে বেশি সময় দেওয়া হলে তা ব্যক্তি জীবনের জন্য ক্ষতিকর বলে মনে করেন টাটজেল।

তিনি বলেন, “মানুষের উচিত ধীরে ধীরে তার চাহিদা পূরণ করার চেষ্টা চালানো। তবে দেখা যায় যা আছে তার তুলনায় চাহিদা অনেক বেশি থাকে। আর এ তাগিদেই খরচ করার প্রবণতা বৃদ্ধি পায়।”

এই জরিপের পর গবেষণায় দেখা গেছে, টাকা এবং জনপ্রিয়তার থেকে মানুষ ব্যক্তিগত প্রতিভার বিকাশ এবং প্রিয়জনের সঙ্গে ইতিবাচক সম্পর্কের মধ্যেই বেশি আনন্দ পেয়ে থাকে।