উৎসব শেষে রূপচর্চা

রোজার একমাস আর ঈদ— সব মিলিয়ে পুরো একমাস পর পরিচিত জীবনযাত্রায় ফিরে আসতে সাজিয়ে নিন নিজেকে।

মনি ইয়াছিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2014, 11:36 AM
Updated : 7 August 2014, 11:54 AM

ঈদ শেষ। যে যার মতো আনন্দ, হই হুল্লোড় করেছেন। কেউ কেউ গ্রামের বাড়িতে গেছেন। কেউবা দেশ-বিদেশ ভ্রমণে। তবে আনন্দ শেষে যথারীতি ব্যস্ত ঢাকায় ফিরে এসেছেন জীবিকার টানে। তাই আবারও রোজকার রুটিনে ফেরার সময় হয়েছে।

তবে রমজানের পুরো এক মাসের জীবনযাপনের ধরন, দুই এক দিনেই পাল্টে যাওয়া একটু কঠিন। নিজেকে পুরানো রুটিনে ফেরাতে গিয়ে কিছুটা ঝক্কি-ঝামেলা তো পোহাতেই হয়। এই প্রক্রিয়ায় ত্বকের উপর নেতিবাচক প্রভাব পড়ে।

তাই ঈদের পর রূপচর্চায় মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন আকাঙ্ক্ষা'স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

ঈদ পরবর্তী রূপচর্চা সম্পর্কে তিনি বলেন, "ঈদের সময় অনেকেই ভারি মেইকআপ নিয়ে থাকেন। খাওয়ার বেলায়ও একটা অনিয়ম হয়। সেই সঙ্গে বাড়ি যাওয়ার ঝামেলা, পথের ধুলাবালি- সবই প্রভাব ফেলে ত্বকে। এজন্য ঈদের শেষে আবারও আগের জীবনে ফিরেই ত্বকের প্রতি মনোযোগী হওয়া উচিত।"

এজন্য জুলিয়া আজাদ দিয়েছেন কিছু ঘরোয়া টিপস।

ত্বকের যত্নে

পর পর তিনদিন ফেইশল স্কার্ব ব্যবহার করুন। চালের গুঁড়া সঙ্গে দই মিশিয়ে মুখে লাগিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন ৫ মিনিট। এরপর আরও ৫ মিনিট রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।

তারপর ত্বকের ধরন অনুযায়ী যে কোনো মাস্ক ব্যবহার করুন। অথবা নিজেই বানিয়ে নিন মাস্ক।

২ চা-চামচ দুধ, ১ চা-চামচ মধু, ১ চা-চামচ ডিমের সাদা অংশ, এক চা-চামচ ময়দা বা বেসন মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সেই সঙ্গে প্রতিদিন ২ চা-চামচ দুধ, ১ চা-চামচ মধু, ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন।

চুলের যত্নে

২ চা-চামচ, মধু ১ চা-চামচ অলিভ অয়েল, ২ চা-চামচ মেথিগুঁড়া, ১টি ডিম ফেটিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। শ্যাম্পু করা চুলে এই প্যাক লাগিয়ে ১ ঘন্টা রেখে দিন। এরপর আবার শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনিং করুন। এই প্যাকটি একবার ব্যবহারেই  চুল ফিরে পাবে তার প্রাণবন্ত চেহারা।

হাত-পায়ের যত্নে

২ টেবিল-চামচ লেবুর রস, ১ টেবিল-চামচ চিনি, ১ চা-চামচ মধু মিশিয়ে গোসলের আগে হাত-পাসহ পুরো শরীর স্ক্রাবিং করুন। এতেই পুরো শরীর এবং সেইসঙ্গে হাত-পায়ের রুক্ষভাব কেটে যাবে।

একবার ব্যবহারে ত্বক খুব ভালো পরিষ্কার হয়। এভাবে পর পর কয়েকদিন গোসলের সময় স্ক্রাবিং করুন। হাত-পা মোলায়েম হয়ে যাবে।

ঠোঁটের যত্নে

প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে আমন্ড অয়েল দিয়ে হালকা করে মালিশ করুন। কয়েকদিনেই ঠোঁটে আসবে গোলাপি আভা।

চোখের যত্নে

ব্যবহার করা টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের উপর দিয়ে ২০ মিনিট আরাম করুন। এতে চোখের ক্লান্তি কেটে যাবে।

তবে ঘরে এত ঝামেলা করতে না চাইলে যে কোনো ভালো বিউটি স্যালুনে গিয়ে এক দিনে দু-তিন ঘন্টা সেবা নিলেই শরীরের সমস্ত অবসাদ কেটে যাবে।

জুলিয়া বলেন, "ঈদের পর বিভিন্ন বিউটি স্যালুন ঈদ পরবর্তী চর্চার জন্য বিভিন্ন অফার দিয়ে থাকে। যেখানে থাকে ফেইশল, মেনিকিউর, পেডিকিউর, হেয়ার ট্রিটমেন্টসহ আরও অনেক কিছু। আর ঈদের পর বিউটি স্যালুনগুলোতে চাপও কম থাকে। তাই ঈদ পরবর্তী সময়টা স্যালুনে গিয়ে ত্বক পরিচর্যার জন্য অনেক ভালো।"

ছবির মডেল:  বৈশাখী।

ছবি: অপূর্ব খন্দকার।